RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২২ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৭ ১৪২৭ ||  ০৫ রবিউল আউয়াল ১৪৪২

নির্দিষ্ট স্থানে কোরবানি ও দ্রুত বর্জ্য অপসারণের আহ্বান

মোহাম্মদ নঈমুদ্দীন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:২১, ৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নির্দিষ্ট স্থানে কোরবানি ও দ্রুত বর্জ্য অপসারণের আহ্বান

জ্যেষ্ঠ প্রতিবদক : পবিত্র ঈদুল আজহায় নির্দিষ্ট স্থানে পশু কোরবানির আহ্বান জানিয়েছে সরকার। নিজ দায়িত্বে দ্রুত বর্জ্য অপসারণের অনুরোধও জানানো হয়েছে।

মসজিদের ইমামগণকে নির্দিষ্ট স্থানে পশু কোরবানির উপকারিতা ও প্রয়োজনীয়তা বিষয়ে জনগণকে সচেতন করতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইনোভেশন ইউনিটের নির্দেশনার আলোকে শুক্রবার স্থানীয় সরকার মন্ত্রণালয় এ আহ্বান জানায়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা অনুযায়ী, উন্মুক্ত স্থানে কিংবা রাস্তায় কোরবানি করা যাবে না। বাড়ির আঙ্গিনায় কোরবানি দেয়া হলে নিজ দায়িত্বে দ্রুত বর্জ্য অপসারণ করতে হবে। শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের আঙ্গিনায় পশু কোরবানি করা হলে আয়োজকদের নিজ উদ্যোগে বর্জ্য অপসারণের জন্য অনুরোধ করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, সারা দেশে নির্দিষ্ট স্থানে কোরবানির পশু জবাই নিশ্চিত করতে হবে। এজন্য সব সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

এর আগে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দুটি সভায় ঈদুল আজহা উপলক্ষে পশুর হাটে ও কোরবানির নির্দিষ্ট স্থানে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে কিছু নির্দেশনা জনগণকে জানানোর বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

নির্দেশনাগুলো হলো- সড়ক ও মহাসড়কে পশুর হাট বসানো যাবে না। প্রতিটি হাটে ভেটেরিনারি সার্জনের সমন্বয়ে মেডিক্যাল টিমের ব্যবস্থা করতে হবে। মেডিক্যাল টিম ক্ষতিকর স্টেরয়েড প্রয়োগকৃত পশু ও অসুস্থ পশু শনাক্ত করবে এবং এ ধরনের পশু যাতে পশুর হাটে প্রদর্শন বা বিক্রি না হয় সে বিষয়ে যথাযথ ব্যবস্থা নেবে।

প্রতিটি পশুর হাটে সংশ্লিষ্ট এলাকার নির্ধারিত কোরবানির স্থান ইলেকট্রনিক ডিজিটাল ডিসপ্লেতে জনগণকে জানানোর ব্যবস্থা, কোরবানির জন্য নির্ধারিত স্থানসমূহ স্বাস্থ্যসম্মত রাখার পাশাপাশি বর্ষাকাল বিবেচনায় সামিয়ানা টাঙানো, জবাইকৃত পশুর বর্জ্য অপসারণের জন্য ড্রেনেজ ও প্রয়োজনীয় বসার ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে পশুর হাট ও কোরবানি কার্যক্রমের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পশুর হাটে জাল নোট শনাক্ত করার জন্য বাংলাদেশ ব্যাংক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছে বলে স্থানীয় সরকার মন্ত্রণালয় জানিয়েছে।


রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৯/নঈমুদ্দীন/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়