RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

‘প্রতিবন্ধীদের অভিগম্যতা নিশ্চিতে কাজ করছে সরকার’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৮, ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘প্রতিবন্ধীদের অভিগম্যতা নিশ্চিতে কাজ করছে সরকার’

সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের অফিস-আদালতসহ সর্বক্ষেত্রে অভিগম্যতা নিশ্চিতে কাজ করছে সরকার।

শনিবার আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে পাঁচ দিনব্যাপী ‘প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়ন মেলা’র সমাপনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

জাতীয় প্রতিবন্ধী ফাউন্ডেশনের উদ্যোগে মিরপুরের জাতীয় প্রতিবন্ধী কমপ্লেক্স ‘সুবর্ন ভবন’ প্রাঙ্গণে আয়োজিত উন্নয়ন মেলায় সরকারি-বেসরকারি ৩৪টি সংস্থা-প্রতিষ্ঠান স্টল স্থাপন করে। সমাপনী দিনে সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ প্রধান অতিথি হিসেবে এসব স্টল পরিদর্শন করেন।

পরে সমাপনী অনুষ্ঠানে বক্তৃতা করেন সমাজকল্যাণমন্ত্রী। জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনের পরিচালক (অর্থ ও প্রতিষ্ঠান) শেখ হামিম হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন এনডিডি সুরক্ষা ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন অধ্যাপক ডা. গোলাম রব্বানী, সমাজসেবা অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম) আব্দুল্লাহ আল মামুন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রতিবন্ধী নাগরিক সংগঠনের পরিষদের সাধারণ সম্পাদক সালমা মাহবুব।

মূল প্রন্ধকার প্রতিবন্ধীদের যাতায়াতে বিশেষ বাসের ব্যবস্থা করার দাবি জানান। তাদের সুবিধার্থে অফিস-আদালতে বিশেষ লিফট স্থাপন কিংবা নিচতলায় বুথ স্থাপনের ওপর জোর দেন। 

মন্ত্রী প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করে প্রতিবন্ধীদের এসব সমস্যা সমাধানে উদ্যোগ নেয়ার আশ্বাস দেন।

তিনি বলেন, পূর্ববর্তী সরকারগুলো তাদের জন্য তেমন কিছু না করলেও প্রধানমন্ত্রীসহ তার সরকার এবং প্রধানমন্ত্রীর কন্যা সায়মা ওয়াজেদ তাদের কল্যাণে সর্বাত্মক প্রচেষ্টা চালাচ্ছেন।

প্রতিবন্ধীদের সমাজের মূল স্রোতধারায় শামিল করতে সকলের সহায়তা কামনা করেন সমাজকল‌্যাণমন্ত্রী।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়