Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৯ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২৫ ১৪২৮ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

শর্তসাপেক্ষে কল-কারখানা চালু করা যাবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৯, ৪ মে ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শর্তসাপেক্ষে কল-কারখানা চালু করা যাবে

ফাইল ফটো

করোনাভাইরাসের পরিস্থিতি মোকাবিলায় শর্তসাপেক্ষে কল-কারখানা চালু করাসহ বেশ কিছু নতুন নির্দেশনা দিয়ে ১৬ মে (শনিবার) পর্যন্ত সাধারণ ছুটি বাড়ানো হয়েছে।

সোমবার (০৪ মে) দুপুরে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এতে বলা হয়, করোনা পরিস্থিতি মোকাবিলায় ৫ মে পর্যন্ত সাধারণ ছুটি চলছে।  তারই ধারাবাহিকতায় আগামী ৭ মে থেকে ১৪ মে পর্যন্ত সাধারণ ছুটি।  এর মধ‌্যে ৬ মে বৌদ্ধ পূর্ণিমার সরকারি ছুটি, ৮ ও ৯ মে এবং ১৫ ও ১৬ মে (শনিবার) সাপ্তাহিক ছুটির দিনগুলো সরকারের ঘোষিত এই ছুটি ও নিষেধাজ্ঞার মধ্যে অন্তর্ভুক্ত থাকবে।  এসময় জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা কিংবা সীমিত করা যেতে পারে বলা হয়েছে।

সরকারি ছুটিতে শর্ত সাপেক্ষে কল-কারখানা চালু করা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ওষুধ শিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্পসহ সব কলকারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের নিরাপত্তা এবং স্বাস্থ্যসেবা নিশ্চিত করে চালু করতে পারবে। স্বাস্থ্যসেবা বিভাগ প্রণীত বিভিন্ন শিল্প কারখানায় স্বাস্থ্যবিধি নিশ্চিতকরণে নির্দেশনা প্রতিপালন নিশ্চিত করতে হবে।

পরিস্থিতি বিবেচনায় পরবর্তীতে শিল্প কারখানা, কৃষি এবং উৎপাদন ও সরবরাহ ব্যবস্থার সঙ্গে সংশ্লিষ্ট ক্ষেত্রগুলো পর্যায়ক্রমে উন্মুক্ত করা হবে।

করোনাভাইরাসের সংক্রমণরোধ ও জনগণের সুরক্ষায় ৫ মে পর্যন্ত সরকারি ছুটি চলছে। কিন্তু পরিস্থিতির উন্নতি না হওয়ায় ১৬ মে পর্যন্ত সরকারি ছুটি বাড়ানো হলো।

করোনা সংক্রমণ রোধে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল সাধারণ ছুটি ঘোষণা করে সরকার।  তারপর ৪ এপ্রিল থেকে ১১ এপ্রিল, পরে তা বাড়িয়ে ১৪ এপ্রিল করা হয়।  চতুর্থ দফায় ১৪ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানো হয়।  এ অবস্থায় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে না আসায় পঞ্চম দফায়  ছুটি বাড়ানো হয় ৫ মে পর্যন্ত।  সেটি বাড়িয়ে এখন ১৬ মে পর্যন্ত ছুটি করা হয়েছে।


ঢাকা/নঈমুদ্দীন/জেডআর

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়