ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

সন্ধ্যা নাগাদ উপকূলে আঘাত হানবে ‘আম্ফান’

আরিফ সাওন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সন্ধ্যা নাগাদ উপকূলে আঘাত হানবে ‘আম্ফান’

বাংলাদেশ উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় ‘আম্ফান’র বিষয়ে আবহাওয়া অধিদপ্তর থেকে দেওয়া ৩৩তম বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বুধবার (২০ মে) বিকেল বা সন্ধ্যার মধ্যে সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-বাংলাদেশ উপকূল অতিক্রম করতে পারে ‘আম্ফান’।

তবে নির্দিষ্ট ঠিক কোন সময় বাংলাদেশ উপকূলে আঘাত হানতে পারে তা জানায়নি আবহাওয়া অধিদপ্তর।  আর আবহাওয়া বিশেষজ্ঞরা বলছেন, রাত ৮টার পরই মূল আঘাতটা আসতে পারে।

বিষয়টি জানতে চাইলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. শাহিনুর ইসলাম বলেন, আমরা টাইম বলিনি।  সন্ধ্যা অথবা বিকেল উল্লেখ করেছি।

উপকূল অতিক্রম করতে কতক্ষণ লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, ৫ থেকে ৬ ঘণ্টা লাগতে পারে। এরপর আমাদের এবং ভারতের স্থলভাগে গিয়ে ধীরে ধীরে দুর্বল হয়ে পড়তে পারে ঘূর্ণিঝড়টি।

এ ব্যাপারে কথা হলে আবহাওয়া বিশেষজ্ঞ ও আবহাওয়া অধিদপ্তরের সাবেক পরিচালক শাহ আলম বলেন, আঘাত হানা মানে ঘূর্ণিঝড়ের অগ্রবর্তী অংশটা প্রথম দিকে আসে।  তারপরে বডিটা ওপরে উঠতে থাকে।  বডিটা উঠতে ৬ ঘণ্টা লাগে।  যা শেষ হবে ৬ ঘণ্টা পর।  অগ্রবর্তী অংশ যদি সন্ধ্যা ৬টায় আঘাত করে তাহলে ১২টা-১টার মধ্যে আঘাত হানা শেষ হবে।  আর যদি ১২টায় আঘাত শুরু করে তাহলে পরের দিন সকাল পর্যন্ত যাবে।

আবহাওয়া অধিদপ্তরের সাবেক এই পরিচালক বলেন, যে দূরত্বে আছে তাতে অগ্রবর্তী অংশে বৃষ্টিপাত আর হালকা বাতাস ছাড়া সন্ধ্যা ছয়টার মধ্যে কিছু হওয়ার কথা না। এটা হয়তো রাত ৮টা-৯টার পরে আরম্ভ হবে। সারারাত এভাবেই উপকূলের জনপদের দুশ্চিন্তার মধ্যে থাকতে হবে এবং কষ্ট করতে হবে।

তিনি বলেন, ব্যাপক বৃষ্টি হবে।  বিকেল থেকে সারারাত বৃষ্টি হবে। বৃষ্টি হয়েই এটা দুর্বল হবে।

 

ঢাকা/সাওন/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়