ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আম্ফানের বিরুদ্ধে লড়বে সুন্দরবন

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
আম্ফানের বিরুদ্ধে লড়বে সুন্দরবন

সিডর, আইলার মতো ভয়াবহ প্রাকৃতিক ঘূর্ণিঝড়ের আঘাত সয়ে নিজে বিবর্ণ হয়েছে, কিন্তু উপকূলের ভয়াবহ ক্ষতি থেকে বাঁচিয়ে দিয়েছে সুন্দরবন।

বিশ্বের একমাত্র এই ম‌্যানগ্রোভ বনের সামনে এবার আম্ফান।  বিশেষজ্ঞরা বলছেন, ভৌগলিক অবস্থান এবং সুন্দরবনের শক্তিশালী বনাঞ্চল যেকোনও বড় ধরনের ঘূর্ণিঝড় দুর্বল করতে সক্ষম।  এজন‌্য প্রতিটি দুর্যোগে দেশের হয়ে লড়ে সুন্দরবন।  এবারও ব‌্যতিক্রম হবে না।

চট্টগ্রাম বিশ্ববিদ‌্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যান্ড এনভায়রেনমেন্টাল সায়েন্সের অধ‌্যাপক ড. মোহাম্মদ মোজাফ্ফর হোছাইন রাইজিংবিডিকে বলেন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় সুন্দরবনের গুরুত্ব অপরিসীম।  সুন্দরবনের বনাঞ্চল অনেক গাছপালা পরিবেষ্ঠিত। এটা প্রাকৃতিকভাবে ‘উইন ব্র‌্যাক’ হিসেবে কাজ করে।  অর্থাৎ বাতাসের গতিবেগ কমিয়ে দেয়। এটাই সুন্দরবনের বড় বৈশিষ্ট‌্য দুর্যোগ মোকবিলার ক্ষেত্রে। এজন‌্য সুন্দরবনকে অতিক্রম করে গেছে সেই ঝড় যতই শক্তিশালী হোক সেটিকে দুর্বল করে দিতে পারে সুন্দরবন।    

এর আগে ২০০৭ সালে সিডর ২৬০ কিলোমিটার বেগে সুন্দরবনসহ দেশের দক্ষিণাঞ্চলে আছড়ে পড়েছিল।  এর ক্ষতি কমিয়ে দিয়েছিলো সুন্দরবন।  সর্বশেষ ২০১৯ সালে ঘূর্ণিঝড় বুলবুলও সুবিধা করতে পারেনি সুন্দরবনের কারণে। এখন সুন্দরবনের সামনে ঝড় আম্ফান।  বিশেষজ্ঞরা বলছেন, অতীতের মতো আবারো উপকূলবাসীকে রক্ষা করতে নিজে বুক চিড়ে লড়বে এই বন।

আবহাওয়া অধিদপ্তরের কর্মকর্তা শাহিনুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, ‘ঝড়টি সুন্দরবনের দিক দিয়েই যাবে।  ঝড়টি পূর্ণ রূপ পেতে পেতে একটু দুর্বল হতে পারে।  আর সুন্দরবনের কারণে আরো দুর্বল হয়ে যেতে পারে।  সেক্ষেত্রে ক্ষয়ক্ষতি অনেক কম হতে পারে।  সুন্দরবন সব সময় এই ভূমিকা রেখেছে।  এবারও সেই ভূমিকায় দেখা যেতে পারে।’

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, আজ সন্ধ্যার দিকে ঘূর্ণিঝড় আম্ফান দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সুন্দরবন নিকটবর্তী উপকূল দিয়ে অতিক্রম করা শুরু করবে।  এলাকা পেরিয়ে যেতে প্রায় ২ থেকে ৩ ঘণ্টার মতো সময় লাগতে পারে।


পারভেজ/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়