ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

তামাক বন্ধ না করার বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের ৫ যুক্তি

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ২০ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
তামাক বন্ধ না করার বিষয়ে শিল্প মন্ত্রণালয়ের ৫ যুক্তি

এখনই  তামাক ও তামাক জাতীয় পণ্য উৎপাদন, সরবরাহ ও বিক্রি বন্ধ না করার বিষয়ে ৫ দফা যুক্তি দিয়েছে শিল্প মন্ত্রণালয়।

বুধবার (২০ মে)  শিল্প মন্ত্রণালয়ে অনুষ্ঠিত একটি বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব যুক্তি তুলে ধরা হয়।

বৈঠকে  তুলে ধরা ৫ দফা যুক্তি হলো:

প্রথম যুক্তি,  স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের অধীন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের উদ্দেশ্যের সঙ্গে শিল্প মন্ত্রণালয়ের কোনো ভিন্নতা নেই।

দ্বিতীয় যুক্তি, এ শিল্পের সঙ্গে দেশের হাজার হাজার প্রান্তিক চাষি ও শ্রমিকের কর্মসংস্থানের বিষয়টি জড়িত। জাতীয় রাজস্ব আয়ের উল্লেখযোগ্য অংশও এই খাত থেকে আসে।

তৃতীয় যুক্তি, এই শিল্প হুট করে বন্ধ করে দিলে দেশ বিরাট অঙ্কের রাজস্ব আয় থেকে বঞ্চিত হবে। পাশপাশি বিপুল পরিমাণে দরিদ্র জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগও বন্ধ হয়ে যাবে।

চতুর্থ যুক্তি, এ শিল্প সাময়িকভাবে বন্ধ করে দিলেও সেবনকারীরা সেবন করবেন। এক্ষেত্রে জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল ধূমপায়ী ও তামাক জাতীয় পণ্যসেবীদের  সচেতন করতে জোর প্রচারণা চালাতে পারে।

পঞ্চম যুক্তি, করোনা পরিস্থিতিতে দেশের জাতীয় অর্থনীতি যথেষ্ট চাপে রয়েছে। আগামী দিনে এই চাপ আরও বাড়বে। এই অবস্থায় এর উৎপাদন বন্ধ হলে অর্থনীতিতে এর বিরূপ প্রভাব পড়বে।

উল্লেখ্য, মঙ্গলবার (১৯ মে)  তামাক ও তামাক জাতীয় পণ্য উৎপাদন, সরবরাহ ও  বিক্রি বন্ধ রাখার অনুরোধ জানিয়ে শিল্প মন্ত্রণালয়কে চিঠি দেয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

তামাকপণ্য উৎপাদন, সরবরাহ ও বিপণন বন্ধের অনুরোধ


ঢাকা/হাসান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়