ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দাম কম, তারপরও ক্রেতা নেই

মামুন খান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৪, ২৪ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দাম কম, তারপরও ক্রেতা নেই

মুসলমানদের ধর্মীয় উৎসবে নতুন পোশাকের অন্যতম অনুষঙ্গ টুপি। শিশু, কিশোর, বৃদ্ধ সবার পছন্দের তালিকায় থাকে টুপি। টুপি যেন চাই-ই-চাই। প্রতি বছর ঈদ কেনাকাটার পূর্ণতা আনতে রমজানের শেষ দিকে ক্রেতাদের ভিড় বাড়ে টুপির দোকানগুলোতে। তবে এ বছরের চিত্রটা উল্টো।

করোনাভাইরাসের কারণে এবার অনেকেই ঈদের কেনাকাটা থেকে বিরত রয়েছেন। টুপির দোকানেও তেমন ভিড় দেখা যায়নি। সকাল থেকে বিকেল পর্যন্ত বসে থেকেও ক্রেতার দেখা মিলছে না। এতে অনেকটা হতাশ বিক্রেতা। মাঝে মধ্যে দু‘একজন ক্রেতা এসে দেখে যাচ্ছেন। দামে মিল হলে কিনছেন, না হয় দেখেই ফিরে যাচ্ছেন।

শনিবার ও রোববার (২৪ মে) দুপুর পর্যন্ত রাজধানীর যাত্রাবাড়ী, কাজলা, দনিয়া, রায়েরবাগ এলাকা ঘুরে এমনই চিত্র দেখা গেছে। এ বছর আগের মত মোড়ে মোড়ে দেখা মিলছে না টুপি, আতর, জায়নামাজ, সুরমা এবং তসবিহর দোকান। ঈদের নামাজের এ অনুষঙ্গগুলো কিনতে তেমন ভিড় করছে না ক্রেতারা।

যাত্রাবাড়ীতে টুপির দোকানদার মেহেদী হাসান জানান, ভোরে গিয়ে চকবাজার থেকে টুপি, আতর নিয়ে আসছি। এরপর সকাল থেকে বসে আছি। ক্রেতাই নাই। অথচ অন্যান্য বছর এসময় বিক্রি করতে করতে হাঁফ ছাড়ার সময় থাকতো না। সকাল থেকে বিকেল পর্যন্ত ১০০ টাকার বিক্রি করেছি। গত বছরের তুলনায় এ বছর কম দামে টুপি বিক্রি করছি। তারপর কেউ কিনছে না।

শনিরআখড়ায় টুপি দোকানী ইউনুস আলী জানান, যে টুপি একশ টাকায় বিক্রি করতাম। তা এখন ৬০ টাকায় বিক্রি করছি। তারপরও বিক্রি হচ্ছে না, ক্রেতাই নাই। অথচ ঈদের আছে আর মাত্র একদিন। মনে হচ্ছে না আর বিক্রি হবে। এমন চিত্র আগে কখনো দেখিনি।

টুপি কিনতে আসা মিরাজ হোসেন জানান, এবার নতুন কোনো টুপি দেখছি না। তারপরও কিনতে হবে। টুপি না কিনলে ঈদ অসম্পূর্ণ রয়ে যায়। যদিও এবছর পরিস্থিতি ভালো না। তারপরও যদি পছন্দ হয় তাহলে কিনে নেবো।

বারো মাসই টুপি, আতর, তসবি, জায়নামাজ বেচাবিক্রি হয়। তবে রমাজান মাসে এসব পণ্যের বিক্রি অনেক বেড়ে যায়। আবার ঈদের আগে বিক্রি আরও বেশী বেড়ে যায়। সারা বছর যা না বিক্রি হয় ঈদের সময় এর চেয়ে অনেক গুণ বেশী বিক্রি হয়। ব্যবসায়ীরা জানান, এবছর বিক্রি হচ্ছে না বললেই চলে।


মামুন খান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়