ঢাকা     রোববার   ০৯ আগস্ট ২০২০ ||  শ্রাবণ ২৫ ১৪২৭ ||  ১৯ জ্বিলহজ্জ ১৪৪১

ঢাকা দক্ষিণে যেখানে-সেখানে পশু কোরবানি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১ আগস্ট ২০২০  
রাজধানীর রাস্তায় পশু কোরবানি (ছবি: হাকিম মাহি)

রাজধানীর রাস্তায় পশু কোরবানি (ছবি: হাকিম মাহি)

বর্জ‌্য অপসারণের সুবিধা ও পরিবেশের সুরক্ষায় নির্ধারিত স্থানে পশু কোরবানি করার আহ্বান জানিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এজন‌্য ১৭৫টি স্থান নির্ধারণ করা হয়েছিল। তবে এতে পুরোপুরি সাড়া পাওয়া যায়নি। ঢাকা দক্ষিণে যেখানে-সেখানে পশু কোরবানি করা হয়েছে।

শনিবার (১ আগস্ট) ডিএসসিসির কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, রাস্তা, অলিগলি, বাসার সামনের সড়ক ও ফাঁকা স্থানে পশু কোরবানি করা হয়েছে। অনেক ক্ষেত্রেই স্বাস্থ‌্যবিধি মানা হয়নি।

পুরান ঢাকার বংশালের বাসিন্দা আব্দুল আজিজ বলেন, ‘২৮ বছর ধরে বাসার সামনে কোরবানি করি। নিজের লোক দিয়েই বর্জ‌্য পরিষ্কার করে রাখি। যেসব বর্জ‌্য ড্রেনে ফেলা যায় না, সেগুলো জমিয়ে রাখি। সেগুলো নিয়ে যাওয়ার দায়িত্ব সিটি করপোরেশনের।’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে পশু কোরবানির জন্য নির্ধারিত স্থানে প্যান্ডেল তৈরি করা হয়েছে। পর্যাপ্ত ইমাম ও প্রশিক্ষণপ্রাপ্ত মাংস প্রস্তুতকারীর পাশাপাশি বর্জ্য অপসারণের জন্য পর্যাপ্ত ভ্যানের ব্যবস্থা রয়েছে। স্যাভলন ও ফিনাইল মিশ্রিত পানি ছিটানোর ব্যবস্থাও রয়েছে। নির্ধারিত এসব স্থানে পশু কোরবানি দিয়েছেন কিছু মানুষ।

ডিএসসিসির প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমডোর মো. বদরুল আমিন বলেন, ‘ঢাকা দক্ষিণের যেকোনো বাসিন্দা বর্জ্য অপসারণ সংক্রান্ত কাজে কন্ট্রোল রুমের ০১৭০৯৯০০৭০৫ নম্বরে ফোন করতে পারেন। বর্জ্য সংরক্ষণের জন্য ডিএসসিসি থেকে প্রায় ১ লাখ বিশেষ ধরনের ব্যাগ বিতরণ করা হয়েছে। ডিএসসিসির ৭৫টি ওয়ার্ডে ১৭৫টি নির্দিষ্ট স্থানে পশু জবাই করতে বলা হয়েছে। রাস্তায় পশু জবাই না করতে অনুরোধ জানানো হয়েছে।’

ঢাকা/আসাদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়