ঢাকা     সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৬ ১৪২৭ ||  ০৩ সফর ১৪৪২

‘বঙ্গবন্ধু পরিবেশ রক্ষায় দূরদর্শী কর্মকাণ্ডের সূচনা করেছিলেন’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৬, ৪ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘বঙ্গবন্ধু পরিবেশ রক্ষায় দূরদর্শী কর্মকাণ্ডের সূচনা করেছিলেন’

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে জাতীয় শোক দিবস পালনের প্রস্তুতি সভা

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের পরিবেশ ও প্রকৃতি রক্ষায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ও দূরদর্শী কর্মকাণ্ডের সূচনা করেছিলেন।’

মঙ্গলবার (৪ আগস্ট) সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের লক্ষ‌্যে এ প্রস্তুতি সভার আয়োজন করা হয়।

পরিবেশমন্ত্রী বলেন, ‘জাতিকে সুস্থ ও সুন্দর পরিবেশ উপহার দিতে স্বাধীনতা পরবর্তী সময়ে সারা দেশে বৃক্ষরোপণ অভিযান শুরু করেন বঙ্গবন্ধু। তার সেই দূরদর্শী ভাবনা অনুসরণ করে বর্তমানে যুগোপযোগী সামাজিক বনায়ন কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। উপকূলীয় চরাঞ্চলে বনায়নের মাধ্যমে সৃষ্ট সবুজ বেষ্টনী দেশের আয়তন বৃদ্ধিসহ প্রাকৃতিক বিপর্যয় রোধে কার্যকরী ভূমিকা পালন করছে। পরিবেশ সুরক্ষা ও সংরক্ষণসহ জাতির পিতার স্বপ্ন পূরণে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে।’

সভায় ১৫ আগস্ট পরিবেশ, বন, ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অধীন সব দপ্তর ও সংস্থার ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো ব্যাজ ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার। অন্যান্যের মধ্যে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. মো. বিল্লাল হোসেন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) আহমদ শামীম আল রাজী, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) মো. মিজানুল হক চৌধুরী প্রমুখ সভায় অংশ নেন।

ঢাকা/আসাদ/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়