ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

এখনো ছুটির আমেজে রাজধানী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ৪ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এখনো ছুটির আমেজে রাজধানী

তিনদিনের ঈদুল আজহার ছুটি শেষে এরই মধ্যে অফিস খুলেছে। স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করে আবার ঢাকায় ফিরছে মানুষ। কিন্তু রাজধানী চিরচেনা সেই রূপে এখনো ফেরেনি। শহরজুড়ে এখনো ছুটির আমেজ। 

রাজধানী ঘুরে দেখা গেছে, এখনো জনমানুষের কোলাহল তৈরি হয়নি শহরে গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে। ঈদের ছুটি শেষে অফিস খোলার দ্বিতীয় দিনেও খুব বেশি চঞ্চল ছিল না অফিসপাড়া। ব্যাংকপাড়া হিসেবে খ্যাত রাজধানীর মতিঝিলও চিরচেনা ব্যস্ততায় ফেরেনি। একই ধরনের চিত্র রাজধানীর অন‌্যান্য এলাকায়ও।

আজও ঢাকার গুরুত্বপূর্ণ পয়েন্টগুলো যানজটমুক্ত দেখা গেছে। যান্ত্রিক শব্দ কিংবা রাস্তাঘাটে মানুষের ভিড় খুব বেশি চোখে পড়েনি। যানবাহন কম চলাচল করায় ফাঁকা ঢাকা এখনো অনেকবেশি নীরব। সাধারণত স্বাভাবিক সময়ে রাজধানীর অধিকাংশ সড়কে রিকশা চলাচলে নিষেধাজ্ঞা থাকে। ঈদ শেষ হওয়ার তৃতীয় দিনেও বেশকিছু সড়কে রিকশা চলতে দেখা গেছে।

মঙ্গলবার (৪ আগস্ট) বিকেলে গাবতলী টার্মিনালে গিয়ে দেখা গেছে, ঢাকায় গাড়ি আসছে কোনো আসন ফাঁকা না রেখেই। তবে গাড়ি আসার পরিমাণ খুব বেশি নয়। মহাখালী বাস টার্মিনালে একই চিত্র। এদিকে নৌ পথেও ঢাকা ফিরতে শুরু করা যাত্রীর সংখ্যা এখনো খুব বেশি নয়। সদরঘাট লঞ্চ টার্মিনালে ঈদের ছুটি শেষ করে ফিরছে দেশের দক্ষিণাঞ্চলের মানুষ।

কমলাপুর রেল স্টেশনে নেই গাদাগাদি ভিড়। ফেরার পথে নির্দিষ্ট স্টেশন থেকে সময়মতো ট্রেন ছেড়েছে বলেও জানান যাত্রীরা। কমলাপুর স্টেশন থেকেও সময়মত ট্রেন ছেড়ে যাচ্ছে। করোনা সংক্রমণের ঝুঁকি এড়াতে এবার এমনিতেই রেলের বাড়তি কোনো আয়োজন ছিলনা। এমনকি সব ট্রেনেই যাত্রী পরিবহন হচ্ছে অর্ধেক করে। ফলে কমলাপুর স্টেশনে চিরচেনা ভিড় এবার ঈদের আগেও ছিল না। ঈদের পরেও নেই।

পরিবহন সংশ্লিষ্টরা মনে করছেন, আগামী সপ্তাহে রাজধানীতে আবার কর্মব্যস্ততা ফিরে আসবে।

 

ঢাকা/হাসান/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়