ঢাকা     সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৩ ১৪২৭ ||  ১০ সফর ১৪৪২

‘করোনা ও বন্যায় পরিচ্ছন্নতা-স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৯, ৯ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘করোনা ও বন্যায় পরিচ্ছন্নতা-স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে’

অনলাইন পরামর্শ সভায় বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান

করোনা ও বন্যায় পরিচ্ছন্নতা, সুপেয় পানি ও স্যানিটেশনের গুরুত্ব বেড়েছে বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান।

রোববার (৯ আগস্ট) বেসরকারি সংস্থা ডরপ আয়োজিত পানি ও স্যানিটেশন-বিষয়ক এনজিও নেটওয়ার্ক প্রতিনিধিদের নিয়ে অনলাইন পরামর্শ সভায় সভা প্রধানের বক্তব্যে তিনি এ অভিমত ব‌্যক্ত করেন।

ড. আতিউর রহমান বলেন, ‘স্যানিটেশন ব্যবস্থার উন্নয়নে সরকার ২০১৫ সালে একটি পরিপত্র জারি করে। ওই পরিপত্র কেবল কাগজ-কলমেই আছে। পরিপত্রটি হালনাগাদ করে দ্রুত বাস্তবায়ন করা জরুরি।’

ড. আতিউর রহমান বলেন, ‘স্যানিটেশন নিয়ে বাংলাদেশে আরো তথ্যবহুল গবেষণার প্রয়োজন আছে। এতে সারা দেশের স্যানিটেশন ব্যবস্থার সঠিক চিত্র পাওয়া যাবে। এ খাতে বাজেট বরাদ্দ বাড়ানো জরুরি হয়ে পড়েছে। প্রান্তিক অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানে অধিকাংশ টয়লেট ব্যবহার উপযোগী নয়। স্কুলে টয়লেটে যেতে হবে, এটা ভেবে মেয়েরা পানি খেতে চায় না। এতে তারা কিডনি সমস‌্যাসহ অনেক কঠিন রোগের মুখোমুখি হয়। তরুণ প্রজন্মের সুস্বাস্থ্যের জন্য ভালো স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে হবে।’

ডরপের গবেষণা পরিচালক মোহাম্মদ যোবায়ের হাসান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

পরামর্শ সভায় ২০১৫ সালের ‘মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদরাসা, কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানসমূহের টয়লেট ও স্যানিটেশন ব্যবস্থা উন্নতকরণ’ বিষয়ক পরিপত্র হালনাগাদ করার ওপর গুরুত্ব আরোপ করা হয়। ৩৫টি সংগঠনের প্রতিনিধি এসডিজি বাস্তবায়নে স্কুল স্যানিটেশনের ওপর গুরুত্ব আরোপ করেন।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়