RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০১ অক্টোবর ২০২০ ||  আশ্বিন ১৬ ১৪২৭ ||  ১৩ সফর ১৪৪২

সিনহাকে সাবেক না লিখে অবসরপ্রাপ্ত মেজর লেখার অনুরোধ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৩, ১০ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
সিনহাকে সাবেক না লিখে অবসরপ্রাপ্ত মেজর লেখার অনুরোধ

কক্সবাজারের টেকনাফে পুলিশের গুলিতে নিহত সিনহা মোহাম্মদ রাশেদ খানের পদবী সাবেক বা প্রাক্তন মেজরের পরিবর্তে অবসরপ্রাপ্ত মেজর লিখতে অনুরোধ করা হয়েছে।

সোমবার (১০ আগস্ট) সংবাদ বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর)।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সশস্ত্র বাহিনীর কোনো সদস্য চাকরি থেকে অবসরে গেলে তাদেরকে অবসরপ্রাপ্ত বলা হয়। অবসরপ্রাপ্তদেরকে সংক্ষেপে (অব.) বলা যেতে পারে। তবে অবসরপ্রাপ্ত মেজর সিনহাকে সাম্প্রতিক সময়ে বিভিন্ন টিভি স্ক্রল, সংবাদ, টকশো, প্রিন্ট, অনলাইন ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সাবেক বা প্রাক্তন মেজর বলে উল্লেখ করা হচ্ছে, এটা সঠিক নয়। অবসরপ্রাপ্ত সদস্যদেরকে সাবেক বা প্রাক্তন বলার সুযোগ নেই।’

বাংলা অভিধানে পূর্বতন অর্থে সাবেক বা প্রাক্তন শব্দটি ব্যবহার হয়। যেহেতু সিনহা আগে সেনাবাহিনীতে মেজর হিসেবে কর্মরত ছিলেন, সেই অর্থে তাকে সাবেক বা প্রাক্তন হিসেবে উল্লেখ করা হচ্ছে গণমাধ্যমে।

প্রসঙ্গত, সিনহা মোহাম্মদ রাশেদ খান ২০১৮ সালে সৈয়দপুর সেনানিবাসে থাকা অবস্থায় স্বেচ্ছায় অবসরে যান। তিনি ‘লেটস গো’ নামে একটি ভ্রমণবিষয়ক তথ‌্যচিত্র বানানোর জন্য প্রায় এক মাস ধরে কক্সবাজারের হিমছড়ি এলাকায় ছিলেন।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে মারা যান সিনহা মোহাম্মদ রাশেদ খান।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়