ঢাকা     শনিবার   ২৬ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১১ ১৪২৭ ||  ০৮ সফর ১৪৪২

`বিচারবহির্ভূত হত্যা বন্ধ হবে আশা করা কঠিন`

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:১৭, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
`বিচারবহির্ভূত হত্যা বন্ধ হবে আশা করা কঠিন`

অবসরপ্রাপ্ত মেজর রাশেদ সিনহা হত্যার মতো ঘটনার বিচার বাংলাদেশ থেকে বিচারবহির্ভূত হত্যাকান্ড বন্ধ হবে সেটি আশা করা কঠিন বলে মনে করেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

মঙ্গলবার (১১ আগস্ট) রাতে গণমাধ্যমে পাঠানো এক ভিডিও বার্তা সংস্থাটির নির্বাহী পরিচালক এমন মন্তব্য করেন।

তিনি বলেন, অবসরপ্রাপ্ত মেজর রাশেদ সিনহার মর্মান্তিক বিচার বহিভূর্ত হত্যার ঘটনা যেভাবে আলোড়িত করেছে, তাতে উৎকন্ঠার সৃষ্টি করেছে। পাশাপাশি সরকার তথা রাষ্ট্রকে তোলপাড় করে দিয়েছে। তাতে এটুকু আশা করা যায় প্রয়াত মেজর সিনহা ও তার পরিবার তথা দেশবাসী একটি ন্যায় বিচার অন্তত পাবে। এই ন্যায়বিচার যদি হয়, সেটি হবে বিচার বহিভূর্ত হত্যা অগ্রহযোগ্য যতটুকু তার চেয়ে ওই ব্যক্তির পরিচয় ও অবস্থানের কারণে।

ড. ইফতেখারুজ্জামান বলেন, এই বিচার বহিভূর্ত হত্যার যে সংস্কৃতি বাংলাদেশে রয়েছে তা অপারেশন ক্লিনহার্ট থেকে শুরু করে পরবর্তীতে আরো বিকশিত হয়েছে। একই সাথে এরজন্য দায়ী প্রতিষ্ঠান,অভিযুক্ত প্রতিষ্ঠান কিংবা যারা তদন্তকারী সরকারি ও রাজনৈতিক পৃষ্ঠপোষকতা উপভোগ করেছে। তাই একটি ঘটনা বা একাধিক ঘটনার ন্যায়বিচার যদি হয়ও তাহলে বিচার বহিভূর্ত হত্যাকান্ড বন্ধ হয়ে যাবে সেটা ভাবাটা করা খুবই কঠিন। তবে যদি যারা ফ্রাংকেনস্টাইনকে জন্ম দিয়েছে ও বিকশিত হতে দিয়েছে যা কিনা আত্মঘাতি, সে বিষয়ে তাদের যদি আত্ম উপলব্ধি হয় এবং প্রশাসনিক, সরকারি ও রাজনৈতিক অঙ্গনে সংস্কার করার উদ্যোগ নেওয়া হয়। তাহলে সম্ভব।

তিনি আরো বলেন, মেজর সিনহার এই ঘটনাটি স্বর্ণাক্ষরে লেখা থাকবে তাবে একটি ঘটনার বিচার বাংলাদেশ থেকে বিচারবহির্ভুত হত্যাকান্ড বন্ধ হয়ে যাবে সেটি আশা করা কঠিন।

ঢাকা/এম এ রহমান/নাসিম

সর্বশেষ

পাঠকপ্রিয়