ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর’ করছে সরকার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৩, ১২ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর’ করছে সরকার

সরকারের লোগো

ডিঅক্সিরাইবোনিউক্লিক এসিড (ডিএনএ) নমুনা সংগ্রহ এবং প্রোফাইল ব্যবহার নিয়ন্ত্রণে ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর নামে নতুন একটি অধিদপ্তর গঠন করেছে সরকার। 

এই অধিদপ্তর গঠন করে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়েছে।

ডিএনএ আইন, ২০১৪ (২০১৪ সালের ১০ নং আইন) এর ধারা ২০ অনুযায়ী মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন ‘ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর’ নামে নতুন একটি অধিদপ্তরের প্রজ্ঞাপন জারি হয়েছে।  এস. আর ও নম্বর -২১২-আইন/২০২০।  গত ৯ আগস্ট (রোববার) প্রজ্ঞাপনটি জারি করা হয়েছে।

পূর্ণাঙ্গ ডিএনএ ল্যাবরেটরি ব্যবস্থাপনা অধিদপ্তর গঠনের ফলে দ্রুত ও নির্ভুলভাবে বাংলাদেশে ডিএনএ প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে অপরাধী ও নিখোঁজ ব্যক্তি শনাক্তকরণ, পিতৃত্ব ও মাতৃত্ব নির্ধারণ ও প্রাকৃতিক দুর্যোগ বা দুর্ঘটনাজনিত কারণে মৃত ব্যক্তি শনাক্ত করা সম্ভব হবে।

বুধবার (১২ আগস্ট) মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
        
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন নারী নির্যাতন প্রতিরোধে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের আওতায় প্রতিষ্ঠিত ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরি ঢাকা মেডিক্যাল (ঢামেক) কলেজ ক্যাম্পাসের নিউক্লিয়ার মেডিসিন ভবনের ১১তলায় অবস্থিত। ঘৃণ্যতম অপরাধ দমনে এই ডিএনএ ল্যাবরেটরির মাধ্যমে পুলিশ ও অন্যান্য আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা দেওয়া হয়। 

ডিএনএ পরীক্ষার মাধ্যমে পিতৃত্ব অথবা মাতৃত্বের প্রমাণ, বিদেশে গমনেচ্ছুকদের প্রয়োজনীয় ডিএনএ পরীক্ষা, বংশের ধারা প্রমাণ, বিভিন্ন দুর্যোগ ও দুর্ঘটনায় নিখোঁজ এবং মৃত ব্যক্তির পরিচিতি উদ্ধারে উল্লেখযোগ্য ভূমিকা পালন করে থাকে। এই ল্যাবরেটরি তাজরীন ফ্যাশনসের অগ্নিকাণ্ডের ঘটনা এবং রানা প্লাজা ধ্বসে অজ্ঞাত মরদেহ শনাক্ত করার মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

রাজশাহী, সিলেট, বরিশাল, খুলনা, রংপুর ও ফরিদপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে বিভাগীয় ডিএনএ স্ক্রিনিং ল্যাবরেটরি স্থাপন করা হয়েছে।  বিভাগীয় ল্যাবরেটরিগুলো দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে নেওয়া মামলার নমুনা সংগ্রহ করে ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইলিং ল্যাবরেটরিতে ডিএনএ পরীক্ষার জন্য পাঠিয়ে থাকে।

ঢাকা/হাসান/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়