ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

২০ বছরে বিচারবহির্ভূত হত্যা ৪৮০০: বাম গণতান্ত্রিক জোট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ১৩ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
২০ বছরে বিচারবহির্ভূত হত্যা ৪৮০০: বাম গণতান্ত্রিক জোট

সমাবেশ ও বিক্ষোভ মিছিল

গত ২০ বছরে চার হাজার ৮০০ জন বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছে বলে জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। কিন্তু আজ পর্যন্ত একটি হত্যাকাণ্ডেরও বিচার কিংবা শাস্তি হয়নি।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশ ও বিক্ষোভ মিছিল থেকে এ তথ্য জানায় সংগঠনটি।  স্বাধীন কমিশন গঠন করে অবসরপ্রাপ্ত মেজর সিনহা রাশেদসহ বিচার বহির্ভূত সব হত্যাকাণ্ডের বিচার, দৃষ্টান্তমূলক শাস্তি এবং গুম-খুন-ক্রসফায়ার, রাষ্ট্রীয় সন্ত্রাস বন্ধ ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে এ সমাবেশ ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

বাসদের কেন্দ্রীয় কমিটির সদস্য কমরেড বজলুর রশীদ ফিরোজের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি- সিপিবি’র সহকারী সাধারণ সম্পাদক সাজ্জাদ জহির চন্দন, বাসদের রাজেকুজ্জামান রতন, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সম্পাদক অধ্যাপক আব্দুস সাত্তার, বিপ্লবী ওয়ার্কাস পার্টির প্যালিট ব্যুরো সদস্য আকবর খান প্রমুখ।

বক্তারা বলেন, গণতান্ত্রিক ব্যবস্থার অন্যতম ভিত্তি হচ্ছে গণতান্ত্রিক আইনের শাসন প্রতিষ্ঠা। কিন্তু স্বাধীনতার ৫০ বছরেও দেশে গণতান্ত্রিক আইনের শাসন প্রতিষ্ঠা হয়নি। 

তারা বলেন, গত ২০ বছরে বিচারবহির্ভূত হত্যার শিকার হয়েছে ৪৮০০ মানুষ।  কিন্তু আজ পর্যন্ত একটি হত্যাকাণ্ডেরও বিচার এবং শাস্তি হয়নি।

ঢাকা/মামুন/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়