ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

১০০ কলেজ-বিশ্ববিদ্যালয়ে বই দিলো ভারতীয় হাইকমিশন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ৩১ আগস্ট ২০২০   আপডেট: ১৬:২৪, ৩১ আগস্ট ২০২০
১০০ কলেজ-বিশ্ববিদ্যালয়ে বই দিলো ভারতীয় হাইকমিশন

মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশের ১০০টি কলেজ ও বিশ্ববিদ্যালয়কে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ সম্পর্কিত বই উপহার দিয়েছে ভারতীয় হাইকমিশন।

সোমবার (৩১ আগস্ট) এক অনলাইন সভার মাধ্যমে বিখ্যাত লেখক ও ইতিহাসবিদদের লেখা এসব বই উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বিশ শতকের অন্যতম প্রভাবশালী ও সাহসী নেতা হিসেবে অভিহিত করেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। 

তিনি বলেন, ‘এসব বই পড়ে তরুণ শিক্ষার্থীরা বঙ্গবন্ধুকে আরো ভালোভাবে উপলব্ধি করতে পারবে এবং বঙ্গবন্ধুর ‘সোনার বাংলা’ গড়ার স্বপ্ন বাস্তবায়ন করতে সহায়তা করবে। বঙ্গবন্ধু ভারত-বাংলাদেশ সম্পর্কের ভিত্তি রচনা করেছিলেন।’

অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী। তিনি ভারতীয় হাইকমিশনকে এ উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অংশ নেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সত্য প্রসাদ মজুমদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ ফায়েকুজ্জামান, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ রফিকুল আলম, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এম আবদুস সোবহান এবং চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গৌতম বুদ্ধ দাস।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়