ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সেন্ট কিটস অ্যান্ড নেভিসের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৩, ১ সেপ্টেম্বর ২০২০  
সেন্ট কিটস অ্যান্ড নেভিসের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন

ইশতেহার স্বাক্ষর হয়

বাংলাদেশ এবং ক্যারিবীয় দ্বীপ-রাষ্ট্র সেন্ট কিটস অ্যান্ড নেভিসের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপন সংক্রান্ত একটি যৌথ ইশতেহার স্বাক্ষরিত হয়েছে। এর মাধ্যমে দু’টি দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

সোমবার (৩১ আগস্ট) এ ইশতেহার স্বাক্ষর হয় বলে মঙ্গলবার (০১ সেপ্টেম্বর) ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।

যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ জিয়াউদ্দিন এবং যুক্তরাষ্ট্রে নিযুক্ত সেন্ট কিটস অ্যান্ড নেভিস এর রাষ্ট্রদূত থেলমা ফিলিপ ব্রাউন নিজ নিজ দেশের পক্ষে যৌথ ইশতেহারে স্বাক্ষর করেন।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জের অন্তর্ভুক্ত এই দেশটি জাতিসংঘ ছাড়াও ক্যারিকম, অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস, ওইসিএস ইত্যাদিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা ও বহুপাক্ষিক ফোরামের সক্রিয় সদস্য। এছাড়া আন্তর্জাতিকভাবে সেন্ট কিটস ও নেভিস ক্যারিবীয় সম্প্রদায় এবং পূর্ব ক্যারিবীয় রাষ্ট্রগুলো সংস্থার সদস্য। 

দু’টি দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের মধ্য দিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আন্তর্জাতিক সংস্থা ও বহুপাক্ষিক ফোরামে বাংলাদেশের সমর্থন আদায়ের পাশাপাশি এসব সংস্থায় ও ফোরামের নির্বাচনে বাংলাদেশের পক্ষে সমর্থন আদায়ের প্রচেষ্টা আরও গতিময় হবে।

এছাড়াও দুটি দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য, পর্যটনশিল্প বিকাশের নতুন সম্ভাবনা উন্মোচিত হবে।

সেন্ট কিটস ও নেভিস একটি স্বাধীন কমনওয়েলথ রাষ্ট্র। রানি ২য় এলিজাবেথের রাষ্ট্রপ্রধান।  একজন গভর্নর জেনারেল রানির প্রতিনিধিত্ব করেন। গভর্নর-জেনারেল প্রধানমন্ত্রী ও তার মন্ত্রিসভার পরামর্শ অনুসরণ করেন। প্রধানমন্ত্রী হলেন দেশের এককাক্ষিক আইনসভার সংখ্যাগরিষ্ঠ দলের নেতা।  তিনি ও তার মন্ত্রিসভা দেশ পরিচালনা করেন।

ঢাকা/হাসান/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়