ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সংসদে ২ বিল পাস

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২২, ৮ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৭:২৭, ৮ সেপ্টেম্বর ২০২০
সংসদে ২ বিল পাস

জাতীয় সংসদে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ও বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বিল-২০২০ বিল পাস হয়েছে।

মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে বিল দুটি পাসের প্রস্তাব করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

এসময় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেন, বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিলে, দেশের প্রকৌশল প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধন, গবেষণার ফলাফল বাণিজ্যিকীকরণ এবং আমদানিকরা প্রযুক্তি গ্রহণ, আত্মীকরণ ও অভিযোজন করতে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।

বিলে গবেষণাসহ এসব ক্ষেত্রে সমন্বয়, সহযোগিতা দেওয়ার জন্য বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল নামে একটি কাউন্সিল গঠনের বিধান করা হয়। বিলে কাউন্সিলের গঠন প্রণালী কার্যাবলী, দায়িত্ব, ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দষ্ট বিধান করা হয়।

বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট বিলে রাসায়নিক পরিমাপ বিজ্ঞান বিষয়ে কার্যক্রম পরিচালনা, গবেষণা সেবাসহ এ সংশ্লিষ্ট সব কার্যক্রম গ্রহণে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে। এসব কার্যক্রম গ্রহণ, পরিচালনা, ব্যবস্থাপনা, ক্ষেত্র বিশেষে প্রশিক্ষণসহ সংশ্লিষ্ট অন্যান্য কাজ শেষ করতে রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্ট নামে একটি ইনস্টিটিউট স্থাপনের বিধান করা হয়েছে। বিলে এ ইনস্টিটিউটের গঠন, পরিচালনা, ব্যবস্থাপনা, কার্যক্রম অন্যান্য আনুষঙ্গিক বিষয়ে সুনির্দিষ্ট বিধান করা হয়েছে।
 
এ বিল দুটির ওপর বিরেধী দলের সদস্যরা জনমত যাচাই বাছাই কমিটিতে পাঠানো ও সংশোধনী প্রস্তাব আনলে তা কণ্ঠ ভোটে নাকচ হয়ে যায়।

ঢাকা/আসাদ/এসএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়