ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

তুরস্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৯, ১৩ সেপ্টেম্বর ২০২০  
তুরস্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন (ফাইল ছবি)

তুরস্কের রাজধানী আঙ্কারায় নবনির্মিত বাংলাদেশ ভবন উদ্বোধন করতে রোববার (১৩ সেপ্টেম্বর) তুরস্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আঙ্কারায় বাংলাদেশ মিশনে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করতে তুরস্ক গেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন।  সোমবার (১৪ সেপ্টেম্বর) ভবনটি উদ্বোধন করা হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, তুরস্ক সফরের সময় দেশটির পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসগলুর সঙ্গে ড. মোমেনের বৈঠক হতে পারে। এছাড়া বিভিন্ন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠকের প্রস্তুতি চলছে।

সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী ১৬ সেপ্টেম্বর (বুধবার) দেশে ফিরবেন।

বিশ্বের বিভিন্ন দেশে নিজস্ব জায়গায় বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণের ঘোষণা ছিল বর্তমান সরকারের। সেই লক্ষ্যে বেশকিছু দেশে পারস্পরিক প্লট হস্তান্তরের মাধ্যমে দূতাবাস ভবন নির্মাণের কাজ এগিয়ে চলছে। এর অংশ হিসেবে তুরস্কের রাজধানী আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস ভবন নির্মাণ হয়েছে। এ কমপ্লেক্সে দূতালয়, রাষ্ট্রদূতের বাসভবন (বাংলাদেশ হাউস) ও ২৭৫ আসনের একটি অডিটোরিয়াম রয়েছে। এ নিয়ে তিনটি দেশে নির্মিত হলো বাংলাদেশের নিজস্ব জায়গায় নিজস্ব ভবন।

জানা গেছে, ২০১২ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তুরস্ক সফরের সময় উভয় দেশের মধ্যে নিজ নিজ রাজধানীর কূটনৈতিক এলাকায় পারস্পরিক প্লট হস্তান্তর করা হয়। ২০১৮ সালের ১৮ সেপ্টেম্বর এই কমপ্লেক্সের নির্মাণকাজ শুরু করা হয়।

এছাড়া জাপান ও সৌদি আরবে নিজস্ব জমিতে বাংলাদেশ ভবন নির্মিত হয়েছে।

ঢাকা/হাসান/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়