ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ আবারও চালুর উদ্যোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৭, ১৫ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৯:৫০, ১৫ সেপ্টেম্বর ২০২০
৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ আবারও চালুর উদ্যোগ

প্রায় ৫৫ বছর পর বাংলাদেশ ও ভারতের মধ্যকার চিলাহাটি-হলদিবাড়ি রেলপথ আবারও চালুর উদ্যোগ নিয়েছে দুই দেশ। এরই মধ্যে ওই পথে ব্রডগেজ রেলপথ নির্মাণ প্রকল্পের কাজ এগিয়ে চলছে। ভারতের অংশে মাত্র ১৫০ মিটার নির্মাণ করলেই উভয় দেশের রেল যোগাযোগ চালু করা সম্ভব হবে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস ও রেলপথ মন্ত্রী মো. নুরুল ইসলাম সুজনের এক সৌজন্য সাক্ষাৎকালে বিষয়গুলো আলাপ হয়। রেলভবনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি হয়ে পুরোনো রেললাইনটি ১৯৬৫ সালের পাক-ভারত যুদ্ধের সময় বন্ধ হয়ে যায়। এই রেলপথ পুনরায় চালুর কার্যক্রম শুরু হয়েছে। গত বছরের ২১ সেপ্টেম্বর এ সংক্রান্ত প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন ও কাজের উদ্বোধন করা হয়।

সাক্ষাৎকালে মন্ত্রী ভারতের হাইকমিশনারকে জানান, চিলাহাটি থেকে হলদিবাড়ি পর্যন্ত নির্মিতব্য নতুন লাইনে ভারতের অংশের ১৫০ মিটার নির্মাণ করলেই বাংলাদেশের সঙ্গে ভারতের যোগাযোগ চালু করা সম্ভব হবে। এটি যাতে আগামী ডিসেম্বরের মধ্যে চালু করা যায়, সে বিষয়ে তিনি হাইকমিশনারকে অনুরোধ জানান।

এছাড়া বৈঠকে ভারতীয় অর্থায়নে বাংলাদেশ রেলওয়েতে যেসব প্রকল্প চলমান আছে, সে প্রকল্পগুলোর বিষয়েও আলোচনা করা হয়। ঢাকা থেকে টঙ্গী পর্যন্ত তৃতীয় ও চতুর্থ এবং টঙ্গী থেকে জয়দেবপুর পর্যন্ত ডাবল লাইন প্রকল্প নিয়েও আলোচনা হয়। 

পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত নতুন রেললাইন নির্মিত হলে শিলিগুড়ি পর্যন্ত ট্রেন চালানো যাবে সে বিষয়েও আলোচনা করেন রেলপথ মন্ত্রী। এ সময় দুই দেশের মধ্যকার চালু কার্গো ও পণ্যবাহী ট্রেন চালুর বিষয়ে আলোচনা হয়।

সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/সনি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়