ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০০, ১৬ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:১৫, ১৬ সেপ্টেম্বর ২০২০
পিএসসির নতুন চেয়ারম্যান সোহরাব হোসাইন

সোহরাব হোসাইন (ফাইল ফটো)

অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইনকে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৬ সেপ্টেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

১৭ সেপ্টেম্বর পিএসসির বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ সাদিকের মেয়াদ শেষ হচ্ছে। সোহরাব হোসাইন তার স্থলাভিষিক্ত হচ্ছেন।

সোহরাব হোসাইন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব থাকার সময় গত বছরের ৩১ ডিসেম্বর অবসর পরবর্তী ছুটিতে (পিআরএল) যান। অভোগকৃত অবসরোত্তর ছুটি ও এ সংশ্লিষ্ট সুবিধা স্থগিতের শর্তে তাকে পিএসসির চেয়ারম‌্যান পদে নিয়োগ দেওয়া হয়েছে।

সোহরাব হোসাইন ১৯৬১ সালের নোয়াখালী জেলার চাটখিল উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন ক্যাডারের ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা। ২০১৫ সালের ১৪ ডিসেম্বর অবিভক্ত শিক্ষা মন্ত্রণালয়ে সচিব হিসেবে নিয়োগ পান তিনি। গত বছরের ৩০ জানুয়ারি সিনিয়র সচিব হন সোহরাব হোসাইন। এর আগে তিনি বিসিএস প্রশাসন একাডেমির রেক্টর ছিলেন। তিনি শিক্ষা মন্ত্রণালয় ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

পিএসসির চেয়ারম্যান একটি সাংবিধানিক পদ। সংবিধানের ১৩৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী রাষ্ট্রপতি চেয়ারম্যান নিয়োগ দেন। শিগগিরই সোহরাব হোসাইন প্রধান বিচারপতির কাছে শপথ নেবেন।

দায়িত্ব নেওয়ার তারিখ থেকে পরবর্তী ৫ বছর বা বয়স ৬৫ বছর পূর্ণ হওয়া পর্যন্ত (যেটি আগে আসে) তিনি এ পদে দায়িত্ব পালন করবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়