RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৬ ১৪২৭ ||  ০৪ রবিউল আউয়াল ১৪৪২

খুলনা থেকে দর্শনা পর্যন্ত হবে ডাবল লাইন রেলপথ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:৫৭, ২১ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১০:৪৬, ২১ সেপ্টেম্বর ২০২০
খুলনা থেকে দর্শনা পর্যন্ত হবে ডাবল লাইন রেলপথ

খুলনা থেকে চুয়াডাঙ্গার দর্শনা পর্যন্ত ডাবল লাইন রেলপথ নির্মাণ করা হবে।

রোববার (২০ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর রেল ভবনে খুলনা থেকে দর্শনা পর্যন্ত ১২৬.২৫ কিলোমিটার ব্রডগেজ ডাবল লাইন ও ১৪.৫০ কিলোমিটার ব্রডগেজ লুপলাইন নির্মাণ প্রকল্পের স্টিয়ারিং কমিটির সভা হয়েছে। রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজার সভাপতিত্বে স্টিয়ারিং কমিটির সভায় মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা সূত্রে জানা গেছে, খুলনা-দর্শনা সেকশনে ১২৬.২৫ কিলোমিটার ডাবল লাইন রেলপথ নির্মাণ হলে ট্রেন পরিচালনা আরও উন্নত হবে। কম সময়ে বেশি সংখ্যক যাত্রীবাহী এবং মালবাহী ট্রেন পরিচালনা করা যাবে। পাওয়ার প্ল্যান্টের জন্য জ্বালানি তেল পরিবহন এবং দ্রুত ও নিরাপদ রেল সেবা নিশ্চিত করা যাবে। একই সঙ্গে বাংলাদেশ রেলওয়ের রাজস্ব বাড়বে।

এ প্রকল্পের আওতায় ১৬টি স্টেশন পুনর্নির্মাণ/ সংস্কার করা হবে। ৩৭টি প্ল্যাটফর্মের মধ্যে ৫টি নতুন এবং ১২টি পুনর্নির্মাণ করা হবে। ১৭টি নতুন এবং ৩টি পুনর্নির্মাণ প্ল্যাটফর্ম শেড নির্মাণ করা হবে। চারটি গার্ডার ও ১৪৩টি আরসিসি বক্স কালভার্ট নির্মাণ করা হবে। ১৮টি স্টেশনে সিবিআই সিগন্যালিং সিস্টেম প্রবর্তন করা হবে। ১৭টি ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে।

অনুমোদিত ডিপিপি অনুযায়ী প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১৮ সালের জানুয়ারি থেকে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত। ২০১৮ সালের ২৭ ফেব্রুয়ারি প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়