RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

প্রকল্প যাচাইয়ে ৬ বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৫, ২২ সেপ্টেম্বর ২০২০  
প্রকল্প যাচাইয়ে ৬ বিষয়ে সতর্ক থাকার নির্দেশনা

প্রকল্প যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে ৬ বিষয় সম্পর্কে সতর্ক থাকতে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে নির্দেশনা দিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। বিশেষ করে প্রকল্প যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে বেশি সচেতন থাকা, যাতে কোনো পণ্য-দ্রব্যের অস্বাভাবিক বাজারমূল্য দেখানো না হয়। এছাড়া বিনিয়োগ প্রকল্পের ক্ষেত্রে ৫০ কোটি টাকার বেশি প্রকল্পে অবশ্যই বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাই করতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে সোমবার (২১ সেপ্টেম্বর) সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব/সচিবদের কাছে এ নির্দেশনা পাঠানো হয়।
 
নির্দেশনায় বলা হয়, মন্ত্রণালয়/বিভাগগুলোর বাজেটে সংশ্লিষ্ট অর্থবছরে প্রকল্প নেওয়ার জন্য ‘অননুমোদিত প্রকল্পের জন্য সংরক্ষিত-সাধারণত থোক বরাদ্দ’ খাতে এবং প্রক্ষেপণের অর্থবছরে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ দেওয়া হয়। লক্ষ্য করা যাচ্ছে, বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ তাদের মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় সংশ্লিষ্ট অর্থবছরগুলোয় সিলিং (ব্যয়সীমা) বহির্ভূতভাবে প্রকল্প নিয়েছে। ফলে সরকারের রাজস্ব আয়ের সঙ্গে চলমান প্রকল্পের বরাদ্দ সামঞ্জস্যতা থাকছে না। এছাড়া সিলিংবহির্ভূত প্রকল্প নেওয়ায় অন্যগুলোতে প্রয়োজন অনুযায়ী বরাদ্দ দেওয়া সম্ভব হচ্ছে না।
 
প্রাক্কলন ও প্রক্ষেপণের বাইরে প্রকল্প নেওয়া সরকারের সুষ্ঠু আর্থিক ব্যবস্থাপনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।
 
এ অবস্থায় মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রণালয়/বিভাগগুলোকে ছয়টি বিষয়ে সজাগ থাকার অনুরোধ জানানো হয়েছে।
 
০ মন্ত্রণালয়/বিভাগগুলোকে তাদের মধ্যমেয়াদি বাজেট কাঠামোর আওতায় প্রাক্কলন ও প্রক্ষেপণের অর্থ বছরে বরাদ্দকরা সিলিংয়ের মধ্যে থেকে প্রকল্প নিতে হবে।
 
০ বিনিয়োগ প্রকল্পের ক্ষেত্রে ৫০ কোটি টাকার বেশি প্রকল্পে অবশ্যই বাস্তবায়নের সম্ভাব্যতা যাচাই করতে হবে।
 
০ প্রকল্প যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে আরও বেশি সচেতনতা অবলম্বন করা, যাতে কোনো পণ্য-দ্রব্যের অস্বাভাবিক বাজারমূল্য দেখানো না হয়।
 
০ জি-টু-জি (সরকার-টু-সরকার) ভিত্তিতে নেওয়া প্রকল্পে জিওবি অর্থে পরামর্শক নিয়োগের ব্যবস্থা রাখতে হবে।
 
০ প্রকল্প বাছাই/অনুমোদনের সময় বিষয়গুলোতে অধিকতর সচেতনতা অবলম্বন করতে হবে।
 
০ রাষ্ট্রীয় ও জনগুরুত্বপূর্ণ বিশেষ প্রকল্পের ক্ষেত্রে অতিরিক্ত টাকার প্রয়োজন হলে আগেই অর্থ বিভাগের অনুমতি নিতে হবে।
 
সম্প্রতি বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ ও অধীন সংস্থাগুলোর প্রকল্পের পণ্য-দ্রব্যের অতিরিক্ত ব্যয়ের বিষয়টি সংবাদের শিরোনাম হয়ে আসছে। এতে আলোচনা সমালোচনার পাশাপাশি সরকারকেও বিব্রতকর অবস্থায় ফেলছে।  বিষয়টি বন্ধ করতে মন্ত্রিপরিষদ বিভাগ সব মন্ত্রণালয় ও বিভাগকে এ নির্দেশনা দেয়।

ঢাকা/নঈমুদ্দীন/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়