RisingBD Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৬ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১১ ১৪২৭ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪২

প্রবাসীদের ধৈর্য ধরার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৪, ২৩ সেপ্টেম্বর ২০২০  
প্রবাসীদের ধৈর্য ধরার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন (ফাইল ছবি)

সৌদি আরবে প্রবাসী কর্মীদের বিষয়ে দেশটির সরকারের পক্ষ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার আশা করছেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন প্রবাসীদের শৃঙ্খলা ভঙ্গ করার পরিবর্তে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।

বুধবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক আন্তঃমন্ত্রণালয়ের বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী তার কার্যালয়ে সাংবাদিকদের মাধ্যমে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, সৌদি প্রবাসী কর্মীদের বিষয়ে আমরা সবাই মিলে কাজ করছি। আমরা মঙ্গলবার অনুরোধ করেছি, সৌদির পক্ষ থেকে ইতিবাচক সাড়া আশা করছি। আপাতত দেশটিতে ফিরে যেতে ইচ্ছুক কর্মীদের ধৈর্য ধরার জন্য বলছি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, সৌদি সরকার শৃঙ্খলাবিরোধী কার্যক্রম পছন্দ করে না এবং এ জাতীয় বিক্ষোভ কর্মীদের পক্ষে নেতিবাচক পরিণতি আনতে পারে। 

বৈধ ভিসা ও আকামার মেয়াদ আরও তিন মাস বাড়ানোর জন্য সৌদি সরকারকে অনুরোধ করা হয়েছে বলেও জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, যে ব্যক্তি প্রতিবাদী শ্রমিকদের পক্ষে দাবি জমা দিয়েছেন, তিনি প্রবাসী নন। আমরা জেনেছি তিনি রাজনীতিতে জড়িত স্থানীয় ব্যক্তি।

করোনার কারণে দীর্ঘদিন আকাশপথ বন্ধ রাখার পর সৌদি সরকার ১৫ সেপ্টেম্বর থেকে আন্তর্জাতিক ফ্লাইট চালুর অনুমতি দেয়। সে অনুযায়ী সৌদি এরাবিয়ান এয়ারলাইন্স সপ্তাহে দুটি ফ্লাইট চালানোর অনুমতি পেয়েছে। কিন্তু এ মাসের সব টিকিট বিক্রি হয়ে যায়। প্রবাসীদের যাদের হাতে রিটার্ন টিকেট আছে, তার বেশিরভাগই বিমানের। কিন্তু বিমান এখনও সৌদি আরবে অবতরণের অনুমতি পায়নি।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সৌদি প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য এরইমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছে, যাতে তারা সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে এর সুরাহা করে।

ঢাকা/হাসান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়