ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

বাংলাদেশ-নাইজেরিয়া সমঝোতা স্মারক সই

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০২:১৪, ২৯ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ০২:২৬, ২৯ সেপ্টেম্বর ২০২০
বাংলাদেশ-নাইজেরিয়া সমঝোতা স্মারক সই

বাংলাদশ-নাইজেরিয়া দ্বিপাক্ষিক কনসালটেশনস সমঝোতা স্মারক সই হয়েছে।

ডিজিটাল বৈঠকের মাধ্যমে দুই দেশের পররাষ্ট্র সচিব সোমবার (২৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়রে মধ্যে দ্বিপাক্ষিক কনসালটেশনস বিষয়ে এই সমঝোতা স্মারক সই করেন।

বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব মোস্তফা লয়াল সুলেইমান নিজ নিজ মন্ত্রণালয়ের পক্ষে সমঝোতা স্মারকে সই করেন। এ সমঝোতা স্মারক দুই দেশেরে দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে নিয়মিত বৈঠক আয়োজনে সাহায্য করবে এবং ভবিষ্যতে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে বন্ধুত্বের বন্ধন দৃঢ় করতে অবদান রাখবে।

মাসুদ বিন মোমেন বলেন, স্বাক্ষরিত স্মারকটি দুইদেশের মধ্যকার রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতকি ও শিক্ষা ক্ষেত্রসহ সম্ভাবনাময় দিকগুলো একটি কাঠামোর মধ্যে চিহ্নিত করার সুযোগ সৃষ্টি করলো।  

তিনি আশাবাদ ব্যক্ত করে বলেন, এটি দ্বিপাক্ষিক সম্পর্ক গভীর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদশেরে পররাষ্ট্র সচিব আফ্রিকার বৃহত্তম অর্থনীতি নাইজেরিয়ার সঙ্গে ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের ব্যাপারে বিশেষ আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী কর্তৃক স্মারক ডাকটিকেট গত ২৭ আগস্ট ডিজিটাল মাধ্যমে উন্মোচন করা হয়।

নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মোস্তফা তার বক্তব্যে বলেন, দুই বন্ধুপ্রতীম দেশ বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গতিশীল করতে একযোগে কাজ করে যাবে। তিনি সাম্প্রতিককালে বাংলাদেশের অর্জিত উন্নয়ন অভিযাত্রার প্রশংসা করার পাশাপাশি দুইদেশের সরকারি ও বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর জোর দেন। উভয়পক্ষ দ্বিপাক্ষিক পর্যায়ে বৈঠক নিয়মিত আয়োজনে একমত প্রকাশ করেন।  

নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার শামীম আহসান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন এবং অনুষ্ঠান সঞ্চালনা করেন।

অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের মধ্যে অতিরিক্ত পররাষ্ট্র সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি বিন্তে শাম্স, মহাপরিচালক (আফ্রকিা অনুবভিাগ) মালকো পারভীন, নাইজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (আঞ্চলিক) নূরা আব্বা রিমি ও এশিয়া ও প্রশান্ত বিভাগের প্রধান আয়েশা দেওয়ান উপস্থিত ছিলেন।

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়