RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

একাদশ সংসদের ৫ অধিবেশন প্রত‌্যাশা অনুযায়ী কার্যকর ছিল না: টিআইবি

জ্যেষ্ঠ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ৩০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৮:২৮, ৩০ সেপ্টেম্বর ২০২০
একাদশ সংসদের ৫ অধিবেশন প্রত‌্যাশা অনুযায়ী কার্যকর ছিল না: টিআইবি

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বক্তব‌্য রাখছেন ড. ইফতেখারুজ্জামান

একাদশ জাতীয় সংসদের প্রথম ৫ অধিবেশন প্রত্যাশিত পর্যায়ে কার্যকর ছিল না বলে অভিযোগ তুলেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। বুধবার (৩০ সেপ্টেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে টিআইবি এই অভিযোগ করে। 

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ‘পার্লামেন্টওয়াচ: একাদশ জাতীয় সংসদ, প্রথম থেকে পঞ্চম অধিবেশন (জানুয়ারি-ডিসেম্বর ২০১৯)’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন টিআইবির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) নিহার রঞ্জন রায় ও মোরশেদা আক্তার। 

টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘বাজেট ও আইন প্রণয়নের ক্ষেত্রে সংসদের কার্যক্রম কার্যকর নয়। নির্বাচনে মহাজোটের অংশীদার বিরোধী দলের জোরালো অংশগ্রহণ দেখা যায়নি। স্থায়ী কমিটি কার্যকর ভূমিকা পালন করেছে, এমন দৃষ্টান্ত বিরল।  সংসদে স্পিকারের ভূমিকা নিয়ম রক্ষার মতো হয়ে দাঁড়িয়েছে।’

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনের সময় মহাজোটের একটি দল নিয়মরক্ষার প্রধান বিরোধী দল হিসেবে ছিল। তাই সরকারের জবাবদিহিতা প্রতিষ্ঠায় তাদের জোরালো ভূমিকার ঘাটতি লক্ষ করা গেছে। সংসদীয় কার্যক্রমে আইন প্রণয়ন সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলেও এর আলোচনায় সংসদ সদস্যদের কম অংশগ্রহণ, অনাগ্রহ ও দক্ষতার ঘাটতি দেখা গেছে। বিশেষত প্রধান বিরোধী দল সতর্কতার সঙ্গে সরকারের বিভিন্ন কর্মকাণ্ডের সমালোচনা করেছে। 

প্রতিবেদনে আরও বলা হয়েছে,  অধিকাংশ সংসদীয় কমিটির পক্ষ থেকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কার্যকর জবাবদিহিতার ক্ষেত্রে ঘাটতি ছিল।  

এতে আরও বলা হয়েছে, সংসদ সদস‌্যদের বিরুদ্ধে প্রমাণসহ অভিযোগ থাকলেও সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে স্পিকারের জোরালো ভূমিকার ঘাটতি দেখা গেছে।  অধিবেশন চলার সময় সংসদ সদস্যদের বিচ্ছিন্নভাবে চলাফেরা, কোনো সদস্যের বক্তব্য চলার সময় তার নিকটবর্তী আসনের সদস্যদের  কথোপকথনে ব‌্যস্ত থাকতে দেখা গেছে।   

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সংসদকে আরও কার্যকর করার জন্য ১২ দফা সুপারিশ পেশ করে টিআইবি।

ঢাকা/এম এ রহমান/এনই

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়