RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৬ ১৪২৭ ||  ১৩ রবিউল আউয়াল ১৪৪২

‌একাদশ সংসদে কোরাম সংকটে অপচয় ২২.৮ কোটি টাকা: টিআইবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৮, ৩০ সেপ্টেম্বর ২০২০   আপডেট: ১৫:১৪, ৩০ সেপ্টেম্বর ২০২০
‌একাদশ সংসদে কোরাম সংকটে অপচয় ২২.৮ কোটি টাকা: টিআইবি

একাদশ সংসদের প্রথম পাঁচটি অধিবেশনে কোরাম সংকটের কারণে প্রায় ২২ কোটি ৮ লাখ ৬৩ হাজার ৬২৭ টাকার অপচয় হয়েছে।  মোট কোরাম সংকট ছিল ১৯ ঘণ্টা ২৬ মিনিট।  আর প্রতি কার্যদিবসে কোরাম সংকট ছিল গড়ে ১৯ মিনিট।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ‘পার্লামেন্টওয়াচ: একাদশ জাতীয় সংসদ-প্রথম থেকে পঞ্চম অধিবেশন (জানুয়ারি-ডিসেম্বর ২০১৯)’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

বুধবার (৩০ সেপ্টেম্বর) সকাল ১১ টায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।  টিআইবির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (রিসার্চ অ্যান্ড পলিসি) নিহার রঞ্জন রায় ও মোরশেদা আক্তার গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

টিআইবির গবেষণা বলছে, একাদশ সংসদের প্রথম পাঁচটি অধিবেশনে প্রধান বিরোধীদলীয় বা অন্যান্য বিরোধী সদস্যরা সংসদ বর্জন ও ওয়াকআউট করেননি। প্রতি কার্যদিবসে কোরাম সংকট ছিল গড়ে ১৯ মিনিট এবং পাঁচটি অধিবেশনের প্রকৃত মোট সময়ের ১৭.৩ শতাংশ সময় কোরাম সংকট ছিল। মোট কোরাম সংকট ছিল ১৯ ঘণ্টা ২৬ মিনিট, যার প্রাক্কলিত অর্থমূল্য প্রায় ২২ কোটি ৮ লাখ ৬৩ হাজার ৬২৭ টাকা।

অন্যদিকে  সংসদ অধিবেশনে সংসদ সদস্যদের উপস্থিতির বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, একাদশ সংসদের প্রথম পাঁচটি অধিবেশনে সংসদ সদস্যদের গড় উপস্থিতি প্রতি কার্যদিবসে ২৩৩ জন (মোট সদস্যের ৬৭ শতাংশ)।  পুরুষ সদস্যদের গড় উপস্থিতি ছিল ২২ শতাংশ, যেখানে নারী সদস্যদের গড় উপস্থিতি ছিল ৮৫ শতাংশ। অন্যদিকে সংসদ নেতা সংসদ অধিবেশনের ৯২ শতাংশ কার্যদিবসে উপস্থিত ছিলেন এবং বিরোধীদলীয় নেতা উপস্থিত ছিলেন ৪৮ শতাংশ কার্যদিবসে। 

এম এ রহমান/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়