RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০১ নভেম্বর ২০২০ ||  কার্তিক ১৭ ১৪২৭ ||  ১৪ রবিউল আউয়াল ১৪৪২

‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস’ উদ্বোধন

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১১, ৩০ সেপ্টেম্বর ২০২০  
‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস’ উদ্বোধন

‘মুজিববর্ষের অঙ্গীকার, সড়ক হবে সংস্কার’-এই স্লোগানের বাস্তব প্রতিফলন ঘটানোর লক্ষ্য নিয়ে উদ্বোধন করা হলো ‘গ্রামীণ সড়ক রক্ষণাবেক্ষণ মাস’ অক্টোবর-২০২০।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বুধবার (৩০ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের নিজ কক্ষ থেকে অনলাইন প্লাটফর্মে যুক্ত হয়ে এই মাসের উদ্বোধন করেন।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আবদুর রশিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী (রক্ষণাবেক্ষণ) শেখ মোহাম্মদ মহসিন।

স্থানীয় সরকার মন্ত্রী এলজিইডির অধীন সব কর্মকাণ্ড সঠিকভাবে করা হচ্ছে কিনা, তা তদারকি করার জন্য সবস্তরের কর্মকর্তা-কর্মচারীদের জবাবদিহিতা নিশ্চিত করার নির্দেশ দেন।

তিনি বলেন, নির্মাণ সামগ্রী, আধুনিক প্রযুক্তি এবং জবাবদিহিতা এবং সুপারভিশন নিশ্চিত করা গেলে তার সুফল পাওয়া সম্ভব।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, জেলা নির্বাহী প্রকৌশলী এবং প্রকল্প পরিচালক যদি সময়ে সময়ে কর্মকাণ্ড পরিদর্শন করেন তাহলে জবাবদিহিতা বৃদ্ধি পাবে বলেও উল্লেখ করেন তিনি।

কাজের মান নিয়ন্ত্রণ এবং ঠিকাদারদের কথা মাথায় রেখে নির্মাণ ব্যয় প্রাক্কলন করা উচিত জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী দক্ষ এবং প্রফেশনাল ঠিকাদার নিয়োগ দেওয়ার নির্দেশ দেন।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, কাজের অভিজ্ঞতা না থাকলেও এখন অনেকেই লাইসেন্স করে।এতে করে একদিকে যেমন নিম্নমানের কাজ হয় অন্যদিকে সেই ঠিকাদারও লোকসানের মুখে পড়ে।

বিশেষ অতিথির বক্তব্যে সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, শহরের সব সুযোগ-সুবিধা গ্রামগঞ্জে পৌঁছে দেওয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ‘আমার গ্রাম, আমার শহর’র পরিকল্পনা প্রণয়ন করেছেন। এটি বাস্তবায়িত হলে নগর এবং গ্রামের বৈষম্য দূর হবে।

ঢাকা/আসাদ/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়