RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৩ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

প্রবীণরাই সবচেয়ে আপন

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১০, ১ অক্টোবর ২০২০  
প্রবীণরাই সবচেয়ে আপন

প্রবীণদের সুরক্ষা ও অধিকার নিশ্চিতের দাবি আজ বিশ্বব্যাপী। প্রবীণরাই সবচেয়ে আপন। প্রবীণদের স্পর্শেই বেড়ে ওঠে প্রতিটি মানুষ।  ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস’ আজ। 

বার্ধক্য হলো জীবনচক্রের শেষ ধাপ।  জীবনের নাজুক ও স্পর্শকাতর অবস্থা।  বেঁচে থাকলে প্রত্যেক মানুষকে বার্ধক্যের সম্মুখীন হতেই হবে।  বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘের সিদ্ধান্তে ১৯৯০ সাল থেকে দিবসটি পালিত হচ্ছে।

দিবসটির এবছরের স্লোগান ‘বৈশ্বিক মহামারীর বার্তা, প্রবীণদের সেবায় নতুন মাত্রা’।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালিত হবে। দিবসটি উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।  প্রতিবছরের মতো এবারও সমাজসেবা অধিদপ্তর দিবসটি পালন করছে। 

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। 

রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, ‘প্রবীণ ব্যক্তিরা সমাজের শ্রদ্ধেয় ও সম্মানিত ব্যক্তি।  তাদের শ্রম ও মেধায় এ সভ্যতা এগিয়ে যাচ্ছে।  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রবীণ নাগরিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চয়তার লক্ষ্যে সংবিধানে সামাজিক নিরাপত্তা সংক্রান্ত ১৫(ঘ) অনুচ্ছেদ সংযুক্ত করেন। এ ধারাবাহিকতায় ১৯৯৬ সালে তৎকালীন সরকার বয়স্ক ভাতা কর্মসূচি প্রবর্তন করে, যার আওতায় বর্তমানে মাসিক ৫০০ টাকা হারে প্রান্তিক পর্যায়ে ৪৪ লাখেরও অধিক প্রবীণ নাগরিক ভাতা পাচ্ছেন।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেন, ‘আওয়ামী লীগ সরকার প্রবীণদের কল্যাণে বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ গ্রহণ করেছে। ২০২০-২১ অর্থবছরে ১০০টি উপজেলাকে শতভাগ বয়স্ক ভাতা কর্মসূচির আওতায় আনা হয়েছে।  প্রবীণদের সুরক্ষায় ‘পিতা-মাতার ভরণপোষণ আইন ২০১৩’ ও জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩’ প্রণয়ন করা হয়েছে। পর্যায়ক্রমে প্রবীণদের জন্য আয় সৃষ্টিকারী কার্যক্রম গ্রহণ, তৃণমূল পর্যায়ে তাদের স্বাস্থ্যসেবা সম্প্রসারণ এবং হাসপাতাল, বিমানবন্দরসহ বিভিন্ন স্থাপনা ও যানবাহনকে প্রবীণবান্ধব করে গড়ে তোলা হচ্ছে। ’

জাতিসংঘ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নাগরিকদের জন্য ৬০ বছর ও তদুর্ধ্ব এবং উন্নত দেশগুলোর নাগরিকদের জন্য ৬৫ বছর ও তদুর্ধ্ব বয়সীদের প্রবীণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ঢাকা/টিপু

সর্বশেষ

পাঠকপ্রিয়