ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব‌্যবস্থা নিশ্চিত করার আহ্বান

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৬, ১ অক্টোবর ২০২০   আপডেট: ১৭:০৯, ১ অক্টোবর ২০২০
স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব‌্যবস্থা নিশ্চিত করার আহ্বান

জাতীয় স‌্যানিটেশন মাসের উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম

স্বাস্থ্যসম্মত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে সঠিক পরিকল্পনা গ্রহণ করে তা বাস্তবায়ন করতে সিটি করপোরেশন, নগর পরিকল্পনাবিদ, এনজিও এবং উন্নয়ন সহযোগী সংস্থাসহ সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার (১ অক্টোবর) রাজধানীর জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে ‘জাতীয় স্যানিটেশন মাস অক্টোবর ২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

‘উন্নত স্যানিটেশন নিশ্চিত করি, করোনাভাইরাসমুক্ত জীবন গড়ি’ স্লোগান নিয়ে আজ থেকে শুরু হয়েছে জাতীয় স্যানিটেশন মাস।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘স্যানিটেশন আন্দোলনের ফলে গ্রাম, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে ল্যাট্রিন ব্যবহারকারীর সংখ্যা ব্যাপক বেড়েছে। নগরায়নের ফলে দিন দিন মানুষের সংখ্যা বাড়ছে। স্বাস্থ্যসম্মত স‌্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করতে না পারলে আমরা কখনোই নিরাপদ থাকতে পারবো না।’

তিনি বলেন, ‘সব ধরনের ময়লা-আবর্জনা নির্দিষ্ট স্থানে গর্ত করে ফেলতে হবে। পরিবেশের বিপর্যয় হতে দেওয়া যাবে না।’

সবাইকে নিয়মিত হাত ধোয়ার অভ্যাস করার আহ্বান জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী। পানি ও বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ারও পরামর্শ দিয়েছেন তিনি।

অনুষ্ঠানে আরো বক্তব‌্য রাখেন স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ ও অতিরিক্ত সচিব মুহম্মদ ইবরাহিম। স্বাগত বক্তব্য রাখেন জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়