RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

‘সার উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সরকার কাজ করছে’

অর্থনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ১ অক্টোবর ২০২০  
‘সার উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সরকার কাজ করছে’

আমদানি নির্ভরতা কমিয়ে সার উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে সরকার কাজ করছে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। 

বৃহস্পতিবার (০১ অক্টোবর) পঞ্চগড়ের বোদা উপজেলায় আরাজিগাইঘাটে নবনির্মিত সারের বাফার গোডাউন উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। 

শিল্প মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পঞ্চগড়ের জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রেলপথমন্ত্রী মো. নুরুল ইসলাম সুজন, পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মো. মাজহারুল হক প্রধান, পঞ্চগড় জেলা পরিষদ চেয়ারম্যান মো. আনোয়ার সাদাত সম্রাট। 

বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশনের (বিসিআইসি) চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, ‘সার সংরক্ষণ ও বিতরণ সুবিধার জন্য দেশের বিভিন্ন জেলায় ১৩টি নতুন বাফার গোডাউন নির্মাণ’ প্রকল্পের প্রকল্প পরিচালক এ কে এম হাবিবুল্লাহ এসময় উপস্থিত ছিলেন।  

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতিতে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে দেশের সব জায়গায় পর্যাপ্ত সার সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে সরকার কাজ করছে। দেশে বর্তমানে বছরে কমপক্ষে ২৫ লাখ মেট্রিক টন ইউরিয়ার চাহিদার ন্যূনতম ৬০ থেকে ৭০ শতাংশ আমদানি করে চাহিদা মেটাতে হয়। আমদানি করা সারাদেশের বিভিন্ন জেলায় অবস্থিত বিএডিসি’র ২৫টি বাফার গুদামের মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলে ডিলারদের মাধ্যমে কৃষকদের মধ্যে সরবরাহ করা হয়। 

তিনি বলেন, নিরাপদ মজুদ নিশ্চিত করতে ২৫ লাখ মেট্রিক টন ইউরিয়া সারের অতিরিক্ত আরও ৫ লাখ মেট্রিক টন সার মজুদ রাখা হচ্ছে। সারের সুষ্ঠু ব্যবস্থাপনা, সংরক্ষণ ও সরবরাহ ব্যবস্থা উন্নয়নের লক্ষ্যে দেশের বিভিন্ন জেলায় ১৩টি বাফার গোডাউন নির্মাণ কাজ দ্রুত এগিয়ে চলছে। এগুলো ছাড়া আরও ৩৪টি বাফার গোডাউন নির্মাণের উদ্যোগ নিয়েছে শিল্প মন্ত্রণালয়।

ঢাকা/হাসান/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়