Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৮ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৮ ||  ০৫ শাওয়াল ১৪৪২

নতুন সংকটে সৌদি গমনেচ্ছুরা

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৬, ৩ অক্টোবর ২০২০   আপডেট: ০৩:০৪, ৪ অক্টোবর ২০২০
নতুন সংকটে সৌদি গমনেচ্ছুরা

রাজধানীর মতিঝিলে বাংলাদেশ বিমানের কার্যালয়ের সামনে সৌদি গমনেচ্ছুদের ভিড় (ফাইল ফটো)

চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলার বাসিন্দা মো. শামিম হোসেন। ৩০ সেপ্টেম্বর ছিল তার সৌদি আরব যাওয়ার শেষ তারিখ। প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মেনে সৌদি কফিলের সঙ্গে কথা বলে ভিসার মেয়াদ বাড়িয়েছেন দুই মাস। কিন্তু এখন বাংলাদেশ বিমান কর্তৃপক্ষ টিকিট না দিয়ে টালবাহানা করছে বলে অভিযোগ করছেন তিনি। এতে নতুন করে সংকটে পড়েছেন শামিম হোসেন।

শনিবার (৩ অক্টোবর) দুপুরে মতিঝিলে বাংলাদেশ বিমানের কার্যালয়ের সামনে সাংবাদিকদের এসব তথ‌্য জানান তিনি।

শামিম হোসেন বলেন, ‘গত ডিসেম্বরে সৌদি আরব থেকে দেশে আসি। করোনার কারণে কয়েক বার ভিসার মেয়াদ বাড়ানো হয়। ৩০ সেপ্টেম্বর সর্বশেষ মেয়াদ শেষ হয়ে যায়। এরপর আমি সে দেশের কফিলের সঙ্গে কথা বলে ভিসার মেয়াদ আরও দুই মাস বাড়াই। কিন্তু গত এক সপ্তাহ ধরে চেষ্টা করেও বিমানের টিকিট পাচ্ছি না। সকাল থেকে রাত পর্যন্ত লাইনে দাঁড়িয়ে আছি। বিমান অফিস থেকে বলা হচ্ছে, আপনার ভিসার মেয়াদ আছে, আপনি পরেও যেতে পারবেন।’

আলাউদ্দিন নামের আরেক টিকিটপ্রত‌্যাশী বলেন, ‘আমিও কফিলের মাধ্যমে ভিসার মেয়াদ বাড়িয়েছি। কিন্তু পাঁচ দিন ধরে মতিঝিলে বিমান অফিসের সামনে লাইনে দাঁড়িয়ে এবং কর্মকর্তাদের কাছে ধরনা দিয়েও টিকিট পাচ্ছি না। তারা বলছেন, আপনার ভিসার মেয়াদ আছে, পরে টিকিট নিলেও হবে।’

টিকিটপ্রত্যাশীদের সঙ্গে কথা বলে জানা গেছে, রিটার্ন টিকিট, ভিসার মেয়াদ শেষ হওয়ার আগে কেউ কেউ সৌদি আরবে যেতে পারলেও অনেকে টিকিট পাচ্ছেন না। তারা অভিযোগ করছেন, প্রতিদিন যেসব বিমান সৌদি আরবে যাচ্ছে, সেখানে এক থেকে দেড়শ সিট খালি থাকে। অথচ টিকিট না দিয়ে কৃত্রিম সংকট তৈরি করছে বিমান সংশ্লিষ্টরা।

শনিবার মতিঝিলে বাংলাদেশ বিমানের অফিসের সামনে গিয়ে দেখা যায়, অফিসের সামনে এবং ভেতরে প্রবাসীদের উপচে পড়া ভিড়। টিকিট সংগ্রহ করতে ঘণ্টার পর ঘণ্টা ধরে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে আছেন সৌদি গমনেচ্ছুরা।

মতিঝিল থানার অফিসার ইনচার্জ (ওসি) ইয়াসির আরাফাত রাইজিংবিডিকে জানিয়েছেন, সৌদিগামীরা যাতে সুশৃঙ্খলভাবে টিকিট কিনতে পারেন, সেজন্য সেখানে পুলিশ মোতায়েন করা হয়েছে। বিশৃঙ্খলা এড়াতে পুলিশ সতর্ক অবস্থানে আছে।

ঢাকা/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়