Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৮ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১২ ১৪২৮ ||  ২০ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

‘পরিবার পরিকল্পনা কার্যক্রম তদারকি বাড়াতে হবে নারী কাউন্সিলরদের’

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৫, ৬ অক্টোবর ২০২০  
‘পরিবার পরিকল্পনা কার্যক্রম তদারকি বাড়াতে হবে নারী কাউন্সিলরদের’

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে নারী কাউন্সিলরদেরকে মাঠ পর্যায়ে বাস্তবায়িত পরিবার পরিকল্পনা কার্যক্রম তদারকি বাড়াতে হবে।

মঙ্গলবার (০৬ অক্টোবর) রাজধানীর নগর ভবনের মেয়র হানিফ অডিটোরিয়ামে পরিবার পরিকল্পনা জোরদার কার্যক্রমের দ্বিমাসিক পর্যালোচনা সভায় উপস্থিত নারী কাউন্সিলরদের মেয়র এ নির্দেশনা দেন।

ডিএসসিসি মেয়র বলেন, কাগজে-কলমে পরিবার পরিকল্পনা কার্যক্রম জোরদারের জন্য জনপ্রতিনিধিদেরকে দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু কোনো সময় সেভাবে আমাদেরকে সম্পৃক্ত করা হয়নি বা আমরাও দায়িত্ব নিয়ে সেটি করতে পারিনি। সেজন্যই এখন থেকে প্রতি দুই মাসে আমরা বসবো। 

নারী কাউন্সিলরদেরকে একেক সপ্তাহে একেকটি ওয়ার্ডে গিয়ে পরিবার পরিকল্পনা কার্যক্রম বাস্তবায়নে নিয়োজিত সংস্থাগুলোর কাজ সরেজমিনে তদন্ত করার পরামর্শ দিয়ে মেয়র বলেন, আমাদের নারী কাউন্সিলরদের মধ্যে অনেকেই সম্পৃক্ত আছেন, আবার অনেকেই এখনো সম্পৃক্ত নন। কিন্তু আমি আপনাদেরকে অনুরোধ করবো, আপনারা এই কার্যক্রমে সম্পৃক্ত হোন। আপনাদেরকে অবগত করা না হলে প্রয়োজনে যেচে গিয়ে নিজেদের সংশ্লিষ্টতা বাড়ান, সম্পৃক্ত হোন। না হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণে প্রতিকূলতা সৃষ্টি হবে।  

নিজ নিজ এলাকার মহিলাদের সঙ্গে বিশেষ করে মায়েদের সঙ্গে নিজেদের যোগাযোগ বাড়িয়ে তাদেরকে সচেতন করার কাজে এগিয়ে আসার অনুরোধ জানিয়ে ডিএসসিসি মেয়র বলেন, কেউ যাতে দুজনের বেশি সন্তান না নেন, কেউ যাতে দু’বছরের আগে সন্তানকে দুধ পান থেকে বিরত না রাখেন, সেজন্য তাদেরকে সচেতন করতে হবে।

এ সময় ডিএসসিসি এলাকায় ‘আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্প-২য় পর্যায়’ প্রকল্পের আওতায় এলাকা ১-৫ পর্যন্ত চলমান কার্যক্রম তুলে ধরেন বাস্তবায়নকারী স্ব স্ব বেসরকারি এনজিও/সংস্থা।

অন্যদের মধ্যে করেপোরেশনের প্রধান নির্বাহী এ বি এম আমিনউল্লাহ নুরী ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তা বিগ্রেডিয়ার জেনারেল ডা. শরীফ আহমেদ, স্বাস্থ্য অধিদপ্তরের প্রোগ্রাম ম্যানেজার নিয়াজুর রহমান বক্তব্য রাখেন।

ডিএসসিসি সচিব আকরামুজ্জামান, মহিলা কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

ঢাকা/ আসাদ/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়