ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চিকিৎসা প্রশাসনে দেশে প্রথম নারী ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৩, ৮ অক্টোবর ২০২০  
চিকিৎসা প্রশাসনে দেশে প্রথম নারী ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম

ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম

বাংলাদেশ সেনাবাহিনীর চিকিৎসা প্রশাসনে প্রথমবারের মতো কোনো নারী কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল পদে উন্নীত হয়েছেন। তিনি হলেন ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগম।

বৃহস্পতিবার (৮ অক্টোবর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়েছে।

সেনাবাহিনীর নারী কর্মকর্তাদের মধ্যে তিনিই প্রথম ফিল্ড অ্যাম্বুলেন্সের অধিনায়ক হিসেবে নিযুক্ত হয়েছিলেন। নাজমা বেগম জাতিসংঘের ইতিহাসে সর্বপ্রথম নারী কন্টিনজেন্ট কমান্ডার হিসেবে দুই বার জাতিসংঘের লেভেল-২ হাসপাতাল কমান্ড করেন এবং দুই বার মিশন এরিয়ায় কান্ট্রি সিনিয়রের দায়িত্ব পালন করেন।

এছাড়া, বাংলাদেশ বিমান বাহিনীতে থাকাকালীন তিনি দুটি (বিএএফ বেস জহুর এবং বেস বাশার) মেডিক্যাল স্কোয়াড্রন কমান্ড করেন।

নাজমা বেগম জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ফোর্স কমান্ডার, এসআরএসজি, মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রের সেনাপ্রধান ও প্রতিরক্ষামন্ত্রীর প্রশংসাপত্র লাভ করেন। ২০১৬ এবং ২০১৯ সালের ‘মিলিটারি জেন্ডার অ্যাডভোকেট’ পুরস্কারের জন্য মনোনীত হন তিনি।

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে ব্রিগেডিয়ার জেনারেল নাজমা বেগমের অবদানের কথা উল্লেখ্য করে মধ্য আফ্রিকা প্রজাতন্ত্রে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত (এসআরএসজি) বলেন, ‘বাংলাদেশ সেনাবাহিনীর মেডিক‌্যাল কন্টিনজেন্টের অবদান শুধু জাতিসংঘ ও স্থানীয়দের চিকিৎসাসেবার জন্যই সবাই স্মরণ করবে না, বরং সর্বপ্রথম নারী কমান্ডার হিসেবে কর্নেল (তৎকালীন) নাজমার জন্য ও স্মরণীয় হয়ে থাকবে।’

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়