Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

ইলিশের উৎপাদন বাড়িয়ে ৬ লাখ মেট্রিক টন করার উদ্যোগ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৬, ১১ অক্টোবর ২০২০  
ইলিশের উৎপাদন বাড়িয়ে ৬ লাখ মেট্রিক টন করার উদ্যোগ

সামুদ্রিক মৎস্য বিল এবং মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) বিল-২০২০ প্রয়োজনীয় যাচাই বাছাই, পরিবর্তন, পরিমার্জন, সংশোধন করে সংসদে উত্থাপনের সুপারিশ করা হয়েছে।

রোববার (১১ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে এ সপুারিশ করা হয়।

কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু বৈঠকের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন সদস্য শ. ম. রেজাউল করিম, বিএম কবিরুল হক, ছোট মনির, শামীমা আক্তার খানম এবং কানিজ ফাতেমা আহমেদ।

এদিকে চলতি অর্থবছরে ৬ লাখ মেট্রিক টন মাছ উৎপাদনের লক্ষ্যে মন্ত্রণালয় থেকে  নানা পদক্ষেপ নেওয়া হয়েছে বলে বৈঠকে জানানো হয়। আগামী ১৪ অক্টোবর  থেকে ৪ নভেম্বর মোট ২২দিন মা ইলিশ মাছ আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ সময়ে ক্ষতিগ্রস্ত ৫ লাখ ৭০ হাজার জেলে পরিবারকে প্রতিদিন ২০ কেজি হারে চাল বিতরণ করা হবে বলে জানানো হয়।

মৎস্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত কয়েক বছর ধরে সরকারের বিভিন্ন পদক্ষেপের কারণে অব্যাহতভাবে ইলিশের উৎপাদন বাড়ছে। ২০০৭-০৮ অর্থবছরে দেশে ইলিশের উৎপাদন ছিল ২ লাখ ৯০ হাজার টন। ২০১৮-২০১৯ অর্থবছরে তা বৃদ্ধি পেয়ে হয় ৫ লাখ ১৭ হাজার টন। ২০১৯-২০২০ সমাপ্ত অর্থবছরে সেই রেকর্ড ভেঙে এখন পর্যন্ত ইলিশের উৎপাদন ৫ লাখ ৩৩ হাজার টনে উন্নীত হয়েছে। অর্থাৎ গত ১১ বছরের ব্যবধানে দেশে ইলিশ উৎপাদন বেড়েছে প্রায় ৮৪ শতাংশ। 
এদিকে গত ২৩ আগস্ট ‘অস্বাভাবিক দামে কেনাকাটা’ শিরোনামে একটি প্রথম সারির জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের সত্যতা যাচাই নিয়ে আগামী বৈঠকে আলোচনার সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকের শুরুতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রীর মা মাজেদা বেগমের মৃত্যুতে তার আত্মার মাগফেরাত কামনা করা হয়।

বৈঠকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালায়ের সচিব, বিভিন্ন সংস্থার প্রধানরা, আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/এসএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়