Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৪ ১৪২৮ ||  ১২ রবিউল আউয়াল ১৪৪৩

রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতার আশ্বাস জাপানের

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৭, ১২ অক্টোবর ২০২০  
রোহিঙ্গা সমস্যা সমাধানে সহযোগিতার আশ্বাস জাপানের

মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া বিপুল সংখ্যক রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবাসনসহ এ সংক্রান্ত সমস্যা সমাধানে সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছে বন্ধুপ্রতীম দেশ জাপান।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ সোমবার (১২ অক্টোবর) দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী এইচিরো ওয়াশিয়োর সঙ্গে তার দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় তিনি এ আশ্বাস দেন।

দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার (১২ অক্টোবর) এ তথ্য জানানো হয়েছে।

জাপানে নিযুক্ত হওয়ায় প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত ও শুভেচ্ছা জানান। রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ প্রতিমন্ত্রী এইচিরো ওয়াশিয়োর সঙ্গে কুশলাদি বিনিময় করেন এবং তার সর্বাত্মক সহযোগিতা কামনা করেন। তারা বাংলাদেশে জাপানি সহযোগিতা বাড়ানো, বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ দুদেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।  

রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন জাপান বাংলাদেশের পরীক্ষিত বন্ধু রাষ্ট্র এবং উন্নয়নের একনিষ্ঠ অংশীদার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে জাপানের উন্নয়নের মডেলের অনুসরণে গড়ে তুলতে চেয়েছিলেন উল্লেখ করে তিনি বলেন, জাতির জনকের সেই স্বপ্নের বাস্তবায়নের লক্ষ্যে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আধুনিক, উন্নত ও প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশ গড়তে নিরলস কাজ করে যাচ্ছেন। বাংলাদেশের বিভিন্ন প্রয়োজনে জাপান আমাদের পাশে থাকায় রাষ্ট্রদূত সেদেশের সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়ন, করোনা মহামারি প্রতিরোধ এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপানের সক্রিয় সহযোগিতা কামনা করেন।  

জাপানের প্রতিমন্ত্রী এইচিরো বলেন, জাপান সর্বদা বাংলাদেশের পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে। তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপানের সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।  

বৈঠকে দূতাবাসের মিনিস্টার ড. জিয়াউল আবেদীন উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/এসএম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়