Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ১৯ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৬ ১৪২৮ ||  ০৬ রমজান ১৪৪২

মা ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা করছে নৌবাহিনী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ১৩ অক্টোবর ২০২০  
মা ইলিশ রক্ষায় অভিযান পরিচালনা করছে নৌবাহিনী

‘ইন এইড টু সিভিল পাওয়ার’ এর আওতায় সমুদ্র, সমুদ্র উপকূলীয় এলাকা ও দেশের অভ্যন্তরীণ নদ-নদীতে ‘মা ইলিশ রক্ষা অভিযান- ২০২০’ পরিচালনা করছে বাংলাদেশ নৌবাহিনী।

সরকারের নির্দেশনা অনুযায়ী জাতীয় সম্পদ ইলিশ রক্ষায় বুধবার (১৪ অক্টোবর) থেকে ৪ নভেম্বর পর্যন্ত প্রজনন মৌসুমে মা ইলিশ ধরা বন্ধ থাকবে। সরকার এই সময়ে মা ইলিশ আহরণ, পরিবহন, বিপণন ও মজুদ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে। 

এ পরিপ্রেক্ষিতে অভিযান পরিচালনা করা হচ্ছে বলে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অভিযান পরিচালনার সময় নৌ-সদস্যরা চিহ্নিত ইলিশ প্রজননক্ষেত্রসহ দেশব্যাপী প্রজনন মৌসুমে ইলিশ ধরা নিষিদ্ধ সংক্রান্ত সরকারি নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে। পাশাপাশি মা ইলিশের বিচরণ নিরাপদ করাসহ অবাধ প্রজননের সুযোগ সৃষ্টির মাধ্যমে ইলিশের প্রবৃদ্ধি অক্ষুণ্ন রাখার লক্ষ্যে মৎস্য নৌযানসহ সব ধরনের বাণিজ্যিক ট্রলারের মাধ্যমে সমুদ্র উপকূল এবং মোহনায় মৎস্য আহরণ নিষেধাজ্ঞা বাস্তবায়ন করবে। 

এছাড়া, ইলিশ প্রজননের সঙ্গে সম্পর্কিত গবেষণা বা সমীক্ষা কার্যক্রমে তথ্য-উপাত্ত সংগ্রহ ও সংরক্ষণে নিয়োজিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তার পাশাপাশি চিহ্নিত প্রজনন ক্ষেত্রে ডিমওয়ালা ইলিশসহ সব ধরনের মাছ ধরা বন্ধের বিষয়ে গণসচেতনতা সৃষ্টিতে স্থানীয় প্রশাসনকে সহায়তা করবে।

মা ইলিশ ধরা বন্ধে নৌবাহিনী সার্বক্ষণিক নিজ এলাকায় টহল দেবে। অপারেশনকে আরও বেগবান করার লক্ষ্যে নৌবাহিনীর মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফটের (এমপিএ) মাধ্যমে আগে থেকেই সমুদ্রে অবৈধভাবে মাছ সংগ্রহে নিয়োজিত নৌকার অবস্থান নির্ণয় করা হবে এবং পরে নৌবাহিনী জাহাজের মাধ্যমে অভিযান পরিচালনা করা হবে।

ঢাকা/হাসান/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়