ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

স্বাস্থ্যবিধি মেনে উদযাপন করা হবে ঈদে মিলাদুন্নবী

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৭, ১৩ অক্টোবর ২০২০  
স্বাস্থ্যবিধি মেনে উদযাপন করা হবে ঈদে মিলাদুন্নবী

চাঁদ দেখা সাপেক্ষে ১৪৪২ হিজরির ১২ রবিউল আউয়াল (৩০ অক্টোবর) সারা দেশে যথাযথ মর্যাদায় ও স্বাস্থ্যবিধি মেনে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত হবে। 

মঙ্গলবার (১৩ অক্টোবর) ধর্মবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ধর্ম সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে হওয়া এ ভার্চুয়াল সভায় বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, দপ্তর ও সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

সভায় ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে জাতীয় পর্যায়ের কর্মসূচি প্রণয়ন এবং তা সুষ্ঠুভাবে বাস্তবায়নের জন্য বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়।

ধর্ম সচিব মো. নূরুল ইসলাম জানিয়েছেন, করোনা মহামারি পরিস্থিতি বিবেচনায় এ বছর স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করা হবে।
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের ভবন ও সশস্ত্র বাহিনীর সব স্থাপনায় জাতীয় পতাকা উত্তোলন করা হবে। জাতীয় পতাকা ও কালিমায়ে তায়্যিবা লেখা ব্যানার ঢাকা মহানগরীর গুরুত্বপূর্ণ ট্রাফিক আইল্যান্ড ও লাইট পোস্টে প্রদর্শন করা হবে। এছাড়া, ওই রাতে সরকারি ভবন ও সামরিক গুরুত্বপূর্ণ স্থাপনায় আলোকসজ্জা করা হবে।

সভায় সিদ্ধান্ত হয়, পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশন বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। পক্ষকালব্যাপী হজরত মোহাম্মদ (সা.) এর জীবনীর ওপর আলোচনা সভা ও মাহফিলসহ বিশেষ কর্মসূচি নেওয়া হবে। সারা দেশে বিভাগ/জেলা/উপজেলা/সিটি করপোরেশন/পৌরসভা/সশস্ত্র বাহিনী বিভাগ/বেসরকারি সংস্থায় হজরত মোহাম্মদ (সা.) এর জীবন ও কর্মের ওপর আলোচনা সভা ও মিলাদ মাহফিল করার সিদ্ধান্ত হয়। এ উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও অন‌্যান‌্য মাধ্যমে দিবসটির গুরুত্ব তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করা হবে। শিশু একাডেমি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করবে।

এ পবিত্র দিবস উপলক্ষে সব হাসপাতাল/কারাগার/সরকারি শিশু সদন/বৃদ্ধনিবাস/মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উন্নত খাবার পরিবেশন করা হবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস ও মিশনগুলোতে যথাযথভাবে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালন করা হবে। ঈদে মিলাদুন্নবীতে সারা দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হবে।

ঢাকা/নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়