ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

‘নিরাপদ সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার’

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ১৫ অক্টোবর ২০২০  
‘নিরাপদ সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার’

নিরাপদ এবং উন্নয়নবান্ধব সড়ক নেটওয়ার্ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার। এ লক্ষ্যে আইনগত কাঠামো শক্তিশালী করার অংশ হিসেবে সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) নিজের বাসভবন থেকে ভিডিও কনফারেন্সে ঢাকা-রংপুর মহাসড়কের সিরাজগঞ্জে এবং ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুমিল্লায় পণ্যবাহী যানবাহন চালকদের জন্য দুটি বিশ্রামাগার নির্মাণকাজ উদ্বোধনে একথা জানান মন্ত্রী।

সেতুমন্ত্রী বলেন, নিরাপদ মহাসড়ক গড়ে তোলার লক্ষ্যে এরইমধ্যে দেশের বিভিন্ন মহাসড়কে ১২১টি দুর্ঘটনাপ্রবণ বাঁকের ঝুঁকি কমানো হয়েছে। সড়ক নিরাপত্তায় সংশ্লিষ্ট সব অংশীজনের মধ্যে সুদৃঢ় সমন্বয় গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সমন্বয় যত দৃঢ় হবে, মহাসড়ক তত নিরাপদ হবে। সড়ক নিরাপত্তায় জনসচেতনতা তৈরিতে মন্ত্রী সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

কাদের জানান, মহাসড়ক চারলেনে উন্নীত করায় মুখোমুখি সংঘর্ষ অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। জেলা ও আঞ্চলিক মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশাসহ বিভিন্ন মোটরাইজড যানবাহনের চলাচল বন্ধে আরও কঠোর হওয়ার জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

বিএনপি আসন্ন উপ-নির্বাচনের আগে থেকেই ভরাডুবির আশঙ্কা করছে মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, তাই তারা বিভিন্ন অভিযোগ করছে। ভোটের আগে অভিযোগ, ভোটের দিন সরে দাঁড়ানো এবং পরে নির্বাচন কমিশনকে ব্যর্থ বলাও বিএনপি’র পুরনো কৌশল এখন ভোঁতা হয়ে গেছে বলেও তিনি মন্তব্য করেন।

প্রায় দুইশ’ ছাব্বিশ কোটি ব্যয়ে ঢাকা-রংপুর, ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-খুলনা এবং ঢাকা-সিলেট মহাসড়কে পণ্যবাহী গাড়ি চালকদের জন্য চারটি বিশ্রামাগার নির্মাণ করা হবে। এসব বিশ্রমাগারে পার্কিং, গাড়ি চালকদের বিশ্রাম ও রাতযাপনের সুবিধা ছাড়াও গাড়ি মেরামত ও বিনোদনের ব্যবস্থা থাকবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী কাজী শাহরিয়ার হোসেন, প্রকল্পের পরিচালক ড. আব্দুল্লাহ আল মামুনসহ সড়ক ও জনপথ অধিদপ্তর এবং প্রকল্প কর্মকর্তারা এসময় ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন।

ঢাকা/হাসনাত/পারভেজ/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়