ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা উদযাপন: ডিএমপি কমিশনার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৯, ১৫ অক্টোবর ২০২০  
স্বাস্থ্যবিধি মেনে দুর্গাপূজা উদযাপন: ডিএমপি কমিশনার

দুর্গাপূজায় স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে ধর্মীয় অন্যান্য অনুষ্ঠান পালন করতে বলেছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম। শোভাযাত্রা না করার বিষয়ে সম্মিলিত উদ্যোগ নেওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দুপুরে ডিএমপি হেডকোয়ার্টার্সে এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। শারদীয় দুর্গাপূজা উদযাপন উপলক্ষে ঢাকা মহানগর এলাকার নিরাপত্তা, আইন-শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত সমন্বয় সভার আয়োজন করা হয়।

সভায় তিনি বলেন, করোনার কারণে বিভিন্ন জাতীয় পর্যায়ের অনুষ্ঠান সংক্ষিপ্ত আকারে করা হচ্ছে। স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে পূজার্থীদের মণ্ডপে প্রবেশের ব্যবস্থা করার পরামর্শ দেন তিনি। 

সভায় সিদ্ধান্ত হয়, দুর্গাপূজার প্রতিমা তৈরির সময়, পূজা চলার সময় ও বিসর্জনের সময় মোবাইল পেট্রোলের মাধ্যমে নিরাপত্তা জোরদার করা হবে। ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা এলাকাভিত্তিক পূজামণ্ডপের নিরাপত্তা ব্যবস্থা তদারকি করবেন। পূজামণ্ডপ ও আশপাশে পকেটমার, ছিনতাই ও ইভটিজিং প্রতিরোধে পুলিশের টহল ডিউটি থাকবে। দুর্গাপূজার সময়ে সোশ্যাল মিডিয়া মনিটরিং করা হবে। গুরুত্ব বিবেচনায় পূজামণ্ডপগুলোতে ডগ স্কোয়াড ও বোম্ব ডিসপোজাল ইউনিট দিয়ে সুইপিং করানো হবে।

ট্রাফিক ব্যবস্থাপনা

১. চলাচল স্বাভাবিক রাখতে রাস্তায় কোনো ধরনের মেলা বসতে দেওয়া হবে না। 

২. রমনা কালী মন্দিরের সামনের রাস্তায় মেট্রোরেলের কাজ চলমান থাকায় বিশেষ ট্রাফিক ব্যবস্থা নেওয়া হবে। 

৩. বিসর্জনের দিন যেসব রুট দিয়ে বিসর্জনের জন্য প্রতিমা নিয়ে যাওয়া হবে সেসব সড়কে রাস্তা/ফুটপাতে হকার বসতে, রাস্তায় কোনো ধরনের মালামাল লোড ও আনলোড করতে এবং কোনো যানবাহন পার্কিং করতে দেওয়া যাবে না।

আয়োজকদের প্রতি নির্দেশনা

১. পূজামণ্ডপের প্রবেশপথে প্রয়োজনীয় সংখ্যক বেসিন, পানির ট্যাংক, সাবান এবং পৃথকভাবে হ্যান্ড স্যানিটাইজার রাখা, থার্মাল স্ক্যানার ও জীবাণুনাশক চেম্বার স্থাপনের ব্যবস্থা করতে হবে। 

২. কোনোভাবেই মাস্ক ছাড়া কাউকে পূজামণ্ডপে প্রবেশ করতে দেওয়া যাবে না। মণ্ডপগুলোতে সামাজিক দূরত্ব কমপক্ষে ৩ ফুট কঠোরভাবে বজায় রাখতে প্রয়োজনে মণ্ডপের ভেতরে ফ্লোর মার্কিং করার ব্যবস্থা করতে হবে। 

৩. পূজামণ্ডপে পৃথক প্রবেশ ও বাহির গেট, আর্চওয়ে, সিসি ক্যামেরা স্থাপন এবং ভিডিও রেকর্ডিং নিশ্চিত করাসহ মেটাল ডিটেকটর দ্বারা যথাযথভাবে দেহ তল্লাশির জন্য, পর্যাপ্ত পুরুষ ও নারী স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে।

ঢাকা/মাকসুদ/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়