RisingBD Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৯ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১৪ ১৪২৭ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪২

মা ইলিশ সংরক্ষণে একাধিক তদারকি দল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ১৮ অক্টোবর ২০২০  
মা ইলিশ সংরক্ষণে একাধিক তদারকি দল

মা ইলিশ সংরক্ষণ অভিযান সফল করতে কাজ করছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় এবং মৎস্য অধিদপ্তরের একাধিক তদারকি দল।

প্রশাসন, পুলিশ, র‌্যাব, নৌ পুলিশ, নৌবাহিনী, বিমান বাহিনী, কোস্ট গার্ডসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে সমন্বয় করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শাহ্ মো. ইমদাদুল হকের নেতৃত্বে ১১ সদস্যের দল কাজ করছে।

মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ইলিশ সংশ্লিষ্ট ৩৬ জেলায় জেলা প্রশাসন এবং জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে যথাযথভাবে অভিযান চালানো হচ্ছে কি না, হাট-বাজারে ইলিশ বেচাকেনা কিংবা মজুদ ও পরিবহন করা হচ্ছে কি না এবং সংশ্লিষ্ট এলাকায় বরফ কল বন্ধ আছে কি না, এসব বিষয় তদারকির জন্য মন্ত্রণালয়ের ২২ জন কর্মকর্তাকে বিভিন্ন জেলায় অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। তারা প্রতিদিন মাঠ পর্যায়ে বিষয়গুলো তদারকি করছেন।

সূত্র আরও জানায়, ঢাকা মহানগরীর মৎস্য অবতরণ কেন্দ্র, আড়ত, বাজার, সুপারশপ ও ইলিশপ্রাপ্তির সম্ভাব্য স্থানে দৈনিক নজরদারির জন্য মৎস্য অধিদপ্তর আটটি মহানগর মনিটরিং টিম গঠন করেছে। তারা প্রয়োজনে ভ্রাম‌্যমাণ আদালত পরিচালনা করতে পারবে।

মা ইলিশ সংরক্ষণের এলাকায় সার্বক্ষণিক অবস্থান করে মাঠ পর্যায়ে পরিচালিত অভিযান এবং ভিজিএফ কার্যক্রম পর্যবেক্ষণ ও তদারকিসহ প্রতিদিন মৎস্য অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষে এ সংক্রান্ত প্রতিবেদন পাঠানোর জন্য ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, খুলনা ও রাজশাহী বিভাগে আরও পাঁচটি বিভাগীয় মনিটরিং টিম গঠন করা হয়েছে। এসব টিম জেলা ও উপজেলা মৎস্য কর্মকর্তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ করে মাঠ পর্যায়ে অভিযান চালাচ্ছে। 

ভিজিএফ বিতরণ কার্যক্রম তদারকি ও সমন্বয়ের জন্য মৎস্য অধিদপ্তরের ১০ সদস্যের কেন্দ্রীয় মনিটরিং কমিটি কাজ করছে।

ঢ‌াকা/নঈমুদ্দীন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়