Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৮ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১৩ ১৪২৮ ||  ১৬ জিলহজ ১৪৪২

নির্যাতনের শিকার নারী-শিশুদের পাশে থাকতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৪, ২০ অক্টোবর ২০২০   আপডেট: ১৮:৪৪, ২০ অক্টোবর ২০২০
নির্যাতনের শিকার নারী-শিশুদের পাশে থাকতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ

চিকিৎসা, মানসিক স্বাস্থ্য সেবা ও আইনি সহায়তাসহ নির্যাতনের শিকার নারী ও শিশুদের পাশে থাকতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

মঙ্গলবার (২০ অক্টোবর) বাংলাদেশ শিশু একাডেমির সভাকক্ষ থেকে ভার্চুয়াল পদ্ধতিতে বিভিন্ন ইস্যু নিয়ে মহিলা বিষয়ক অধিদপ্তরের মাঠ পর্যায়ের ৪টি বিভাগের ৩২ জেলার কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এ কথা বলেন। 

মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক পারভীন আকতারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক সচিব কাজী রওশন আক্তার, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দিন আহমেদ ও যুগ্মসচিব মো. মুহিবুজ্জামানসহ বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও প্রকল্প পরিচালকরা।

প্রতিমন্ত্রী বলেন, ‘মহান মুক্তিযুদ্ধের সময় যারা এদেশের নারীদের ধর্ষণ করেছিল, তাদেরকে নিয়ে জিয়াউর রহমান অবৈধভাবে সরকার গঠন করে, এদেশে ধর্ষণ ও নির্যতনের বীজ বপন করে। তারই ধারাবহিকতায় তার স্ত্রী খালেদা জিয়া ২০০১ সালে নীল নকশার নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসে তাদের দলের লোকজন পূর্ণিমা ও ফাহিমাসহ অসংখ্য নারীকে ধর্ষণ করে। তারা সেসময় বিচারও পায়নি।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বেই এদেশ থেকে ধর্ষকদের মূলোৎপাটন হবে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘এরইমধ্যে ধর্ষণ প্রতিরোধে দেশে মৃত্যুদণ্ডের বিধান রেখে অধ্যাদেশ জারি হয়েছে এবং অল্পসময়ের মধ্যে ধর্ষণের বিচারের রায় দেওয়া শুরু হয়েছে। ’

প্রতিমন্ত্রী ইন্দিরা আরও বলেন, স্থানীয় সমাজের নেতা, শিক্ষক, উন্নয়নকর্মী ও ধর্মীয় নেতাদের সমন্বয়ে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে বিদ্যমান আইন বিষয়ে জনগণকে সচেতন করতে হবে। বাল্যবিয়ে বন্ধে বিয়ে নিবন্ধক ও পুরোহিতদের সঙ্গে কাজ করতে হবে।

ঢাকা/হাসান/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়