ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চালকদের ডোপ টেস্টের আওতায় আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৩, ২২ অক্টোবর ২০২০  
চালকদের ডোপ টেস্টের আওতায় আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

গাড়ি চালক মাদকাসক্ত কি না, তা জানতে চালকদের ডোপ টেস্টিং সিস্টেমের আওতায় আনার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০’ উপলক্ষে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) মিলনায়তনে ভার্চুয়াল অনুষ্ঠানে বক্তব‌্য রাখতে গিয়ে এ নির্দেশ দেন তিনি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের আয়োজনে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হন। 

প্রধানমন্ত্রী বলেন, ‘যারা গাড়ি চালাচ্ছে তারা মাদক গ্রহণ করে কিনা, সেজন্য তাদের ডোপ টেস্ট করা প্রয়োজন। তারা মাদক নিচ্ছে কিনা, তা খতিয়ে দেখা দরকার। প্রতিটি চালকের জন্য একবার হলেও এই পরীক্ষার প্রয়োজন আছে এবং আপনাদের এটি করতে হবে।’

প্রধানমন্ত্রী জনগণকে আইন নিজের হাতে তুলে না নেওয়ার আহ্বান জানিয়ে বলেন, দুর্ঘটনার শিকার হলে বা কোনো দুর্ঘটনা ঘটলে চালকদের লাঞ্ছিত করা ও যানবাহনে হামলা চালানোর মানসিকতা বর্জন করতে হবে। কারণ এটি অনেক ক্ষেত্রেই আরও দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়।

পথচারীদের জেব্রা ক্রসিং ব্যবহার করার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘ট্রাফিক আইন সবার জন্য সমান এবং প্রত্যেককে ট্রাফিক নিয়ম মেনে চলতে হবে।’

শেখ হাসিনা চালকদের অন্য গাড়িকে ওভারটেক করার মানসিকতা পরিহার করতে বলেন, এটি অনেক ক্ষেত্রে দুর্ঘটনা ঘটায়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে সংযুক্ত ছিলেন। স্বাগত বক্তব্য দেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম।

ঢাকা/পারভেজ/জেডআর

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়