RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ২৪ অক্টোবর ২০২০   আপডেট: ২১:০৩, ২৪ অক্টোবর ২০২০
ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ

উইমেন ই-কমার্স এন্টারপ্রিনিউরশিপ সামিটের উদ্বোধনী অনুষ্ঠানে স্পিকার

ই-কমার্সে নারী উদ্যোক্তাদের অংশগ্রহণ বাড়াতে অনলাইন পেমেন্ট, কর ও শুল্ক অবকাঠামো উপযোগী করার তাগিদ দিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শনিবার (২৪ অক্টোবর) ‘উইমেন ই-কমার্স এন্টারপ্রিনিউরশিপ সামিট (উই সামিট) ২০২০’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ তাগিদ দেন তিনি। উইমেন অ‌্যান্ড ই-কমার্স ফোরামের উদ্যোগে আয়োজিত এ সামিটে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন স্পিকার।

শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘প্রযুক্তিভিত্তিক মডেলগুলোকে উন্নত করার মাধ্যমে ই-কমার্স সেক্টরকে আরো সমৃদ্ধ করতে হবে, যেন নারী উদ্যোক্তারা এর সুফল আরো বহু গুণে পেতে পারেন। নারী উদ্যোক্তাদের অনেক জটিল ও প্রতিযোগিতামূলক পরিবেশে ব্যবসা করতে হয়, যা কাম্য নয়। উইমেন অ‌্যান্ড ই-কমার্স ফোরাম এসব সমস্যা উদ্ভাবনী উপায়ে সমাধানে ভূমিকা রাখবে।’

তিন বলেন, ‘নারী উদ্যোক্তাদের এগিয়ে যাওয়ার ক্ষেত্রে সামাজিক প্রতিবন্ধকতা, অপর্যাপ্ত মূলধন, লিঙ্গবৈষম্য, জ্ঞান ও পরিচালন দক্ষতার অভাব, প্রশিক্ষণ ও প্রযুক্তি সহায়তার অভাব, তথ্যপ্রাপ্তি ও আর্থিক সুযোগ-সুবিধায় সীমিত প্রবেশাধিকার ইত্যাদি সমস্যা আছে। ঋণপ্রাপ্তির ক্ষেত্রে অনেক বাধা-বিপত্তির সম্মুখীন হওয়ায় অধিকাংশ ক্ষেত্রে নারীদের নিজস্ব সামান্য সঞ্চয় থেকে বিনিয়োগ করতে হয়। কিন্তু নারীরা এসব চ্যালেঞ্জকে সম্ভাবনায় পরিণত করে অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। নারী উদ্যোক্তাগণ হাল ছাড়বে না, তারা তাদের অস্তিত্ব টিকিয়ে রাখবে।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সঞ্চালনা করেন উই-এর সহকারী প্রজেক্ট ম্যানেজার ফারজানা তানি। বক্তব‌্য রাখেন যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী , এসবিকে ফাউন্ডেশন ও এসবিকে টেক ভেঞ্চার্সের প্রতিষ্ঠাতা সোনিয়া বশির কবির এবং উইমেন এন্ড ই-কমার্স ফোরামের সভাপতি নাসিমা আক্তার নিশা।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়