RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৪ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১০ ১৪২৭ ||  ০৭ রবিউস সানি ১৪৪২

দেশে ফিরল বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত নৌবাহিনীর যুদ্ধজাহাজ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ২৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৩:৫৬, ২৫ অক্টোবর ২০২০
দেশে ফিরল বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত নৌবাহিনীর যুদ্ধজাহাজ

দুই মাস ২০ দিন পর বৈরুত বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ বিএনএস বিজয় চট্টগ্রাম নৌঘাঁটিতে ফিরেছে।

রোববার (২৫ অক্টোবর) সকালে এটি চট্টগ্রাম নেভাল জেটিতে এসে পৌঁছায়।

আনুষ্ঠানিকভাবে জাহাজে থাকা অফিসার সেইলরদের স্বাগত জানান নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল। এসময় সফলভাবে মিশন সমাপ্ত করার জন্য জাহাজে উপস্থিত সব কর্মকর্তা ও নাবিককে শুভেচ্ছা জানান।

ভূমধ্যসাগরের লেবাননে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্ক ফোর্সের আওতায় জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সফলভাবে দায়িত্ব পালন করে নৌবাহিনীর এই যুদ্ধজাহাজ ‘বিজয়’।

আইএসপিআর সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ১ ডিসেম্বর জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অংশ নিতে জাহাজটি লেবানন যায়।  লেবাননের জলসীমায় মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফটের ওপর নজরদারি, দুর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবাননের নৌবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দিয়ে আসছিল।

গত ৪ আগস্ট লেবাননের বৈরুত বন্দরে বিস্ফোরণে জাতিসংঘের পক্ষ থেকে নিয়োজিত বিএনএস বিজয় ক্ষতিগ্রস্ত হয়। এ সময় জাহাজে থাকা ২১ জন নাবিক আহত হন।

এ ঘটনার পর জাহাজটির স্থলে গত ৯ আগস্ট বাংলাদেশ থেকে নৌবাহিনীর বিএনএস সংগ্রাম জাহাজটি লেবাননের উদ্দেশে রওনা হয়। জাহাজটি সেখানে পৌঁছালে দায়িত্ব বুঝিয়ে দিয়ে বাংলাদেশের উদ্দেশে যাত্রা শুরু করে বিএনএস বিজয়। ফেরার পথে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত অংশগুলো তুরস্ক থেকে মেরামত করা হয়।

ঢাকা/হাসান/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়