ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

রোহিঙ্গা: আন্তর্জাতিক আদালতে মিশরের সহযোগিতা কামনা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৬, ২৫ অক্টোবর ২০২০  
রোহিঙ্গা: আন্তর্জাতিক আদালতে মিশরের সহযোগিতা কামনা

রোববার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন মিশরের বিদায়ী রাষ্ট্রদূত

অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) নেতৃস্থানীয় দেশ হিসেবে রোহিঙ্গা প্রত‌্যাবাসনের বিষয়ে আন্তর্জাতিক আদালতে মিশরের সহযোগিতা কামনা করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

রোববার (২৫ অক্টোবর) পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন মিশরের বিদায়ী রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ সামসেলদিন। এ সময় রোহিঙ্গা প্রত‌্যাবাসনের বিষয়ে মিশরের সহযোগিতা কামনা করেন পররাষ্ট্রমন্ত্রী।

বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে মিশরের সমর্থন অব্যাহত থাকবে বলে আশ্বস্ত করেছেন সে দেশের রাষ্ট্রদূত।

বাংলাদেশ ও মিশরের মধ‌্যে বাণিজ্যিক সহযোগিতা বাড়ানো এবং এ ক্ষেত্রে দুই দেশের সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর গুরুত্ব আরোপ করেন ড. মোমেন। তিনি মিশরকে বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আহ্বান জানান। এছাড়া, তথ্যপ্রযুক্তিতে দক্ষ বাংলাদেশিদের মিশর কাজে লাগাতে পারবে বলে উল্লেখ করেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বাংলাদেশে পেট্রো-কেমিক্যাল শিল্প স্থাপনের অনুরোধ করেন। এ বিষয়ে মিশর আগ্রহী বলে জানান রাষ্ট্রদূত।

মিশরের রাষ্ট্রদূত বলেন, ‘মিশরের আলেকজান্দ্রিয়া অর্থনৈতিক অঞ্চলে দুজন বাংলাদেশি বিনিয়োগ করেছেন। মিশরের পেঁয়াজ বাংলাদেশে রপ্তানি করা হচ্ছে।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে মিশর সফর করেছিলেন, উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্ক ঐতিহাসিক। মিশরে অনেক বাংলাদেশি ছাত্রের লেখাপড়া করার সুযোগ আছে।’

ঢাকায় আগামী ডি-৮ সম্মেলনে মিশরের রাষ্ট্রপতি অংশ নেবেন বলে আশা ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়