ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কূটনৈতিক সর্ম্পকের সুবর্ণজয়ন্তী পালন করবে বাংলাদেশ-জাপান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৪, ২৫ অক্টোবর ২০২০   আপডেট: ১৯:১৪, ২৫ অক্টোবর ২০২০
কূটনৈতিক সর্ম্পকের সুবর্ণজয়ন্তী পালন করবে বাংলাদেশ-জাপান

আগামী ২০২২ সালে কূটনৈতিক সর্ম্পকের ৫০ বছর পূর্তি বা সুবর্ণ জয়ন্তী পালন করবে বাংলাদেশ ও জাপান। পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেনের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি সাক্ষাৎ করতে এলে  তারা এ বিষয়ে সম্মতি প্রকাশ করেন।রোববার পররাষ্ট্রমন্ত্রীর দপ্তরে এ সাক্ষাৎ হয়। 

ড. মোমেন এসময় বাস্তুচ্যুত রোহিঙ্গা জনগোষ্ঠীকে মিয়ানমারে ফেরত পাঠানোর বিষয়ে জাপানের সমর্থন অব্যাহত রাখারও অনুরোধ জানান। সেই সঙ্গে গাজীপুর এবং নারায়নগঞ্জের আড়াইহাজার বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (এসইজেড) জাপানকে বিনিয়োগেরও আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী এসময় বাংলাদেশ ও জাপানের দ্বিপাক্ষিক বাণিজ্যিক সহযোগিতা বাড়ানো এবং এক্ষেত্রে দুদেশের সম্ভাবনাকে কাজে লাগানোর ওপর গুরুত্বারোপ করেন।

ড. মোমেন কোভিড -১৯ মহামারির বিরুদ্ধে লড়াইয়ে জাপান সরকারকে তাদের সহায়তার জন্যও ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত বলেন, জাপান বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করেছে। ২০২৪ সালে এলডিসি গ্র্যাজুয়েশনের পরও জাপান বাংলাদেশকে দেওয়া বাণিজ্য সুবিধা অব্যাহত রাখার চিন্তা করছে। এজন্য এফটিএ অথবা পিটিএ করা যেতে পারে। জাপানের ব্যবসায়ীরা বাংলাদেশের সঙ্গে বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী। উভয় দেশের বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধি করতে একটি জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠন করা যেতে পারে। জাপানে দক্ষ শ্রমিকের প্রচুর চাহিদা আছে। বাংলাদেশ এ সুযোগ গ্রহণ করতে পারে বলেও জানান রাষ্ট্রদূত।

রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও দেশটির রাষ্ট্রদূত নিশ্চিত করেন।

রাষ্ট্রদূত এ সময় জাপানের নতুন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগাকে লেখা প্রধানমন্ত্রী শেখ হাসিনার চিঠির কথা উল্লেখ করে দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও জোরদার করার বিষয়ে জাপানের আগ্রহ প্রকাশ করেন।.

সাক্ষাৎকালে পররাষ্ট্রমন্ত্রী এবং রাষ্ট্রদূত উভয়ই দু'দেশের বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে সন্তুষ্টি প্রকাশ করেন এবং বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে ২০২২ সালে কূটনৈতিক সম্পর্কের পঞ্চাশতম বার্ষিকী পালনে সম্মত হন।

ঢাকা/হাসান/সাজেদ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়