RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০২ ডিসেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৮ ১৪২৭ ||  ১৫ রবিউস সানি ১৪৪২

২ নভেম্বর থেকে ডিএনসিসি এলাকায় মশক নিধন কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৪, ২৯ অক্টোবর ২০২০  
২ নভেম্বর থেকে ডিএনসিসি এলাকায় মশক নিধন কার্যক্রম

সম্প্রতি ডেঙ্গু রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় আগামী ২ নভেম্বর থেকে ডিএনসিসি এলাকায় দশ দিনব্যাপী বিশেষ মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু হবে বলে সিদ্ধান্ত হয়। চিরুনি অভিযানের পাশাপাশি মোবাইল কোর্টও পরিচালনা করা হবে।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) দুপুরে অনলাইনে এই সভা অনুষ্ঠিত হয়।

মেয়র আতিকুল ইসলাম ডিএনসিসি এলাকায় অবস্থিত যেসব হাসপাতালে ডেঙ্গু রোগী রয়েছে সেসব হাসপাতালের আশপাশে নিবিড়ভাবে মশক নিধন কার্যক্রম পরিচালনার নির্দেশ দেন।

এছাড়া হাসপাতালে অবস্থানরত ডেঙ্গু রোগীদের ঠিকানা সংগ্রহ করে তাদের বাসার আশপাশে মশক নিধন কার্যক্রম আরও জোরদার করার জন্যও মেয়র নির্দেশ দেন।

মেয়র বলেন, যেকোনো মূল্যে নগরবাসীকে মশা এবং মশাবাহিত রোগ থেকে সুরক্ষা দিতে হবে। এজন্য আমরা চতুর্থ প্রজন্মের কীটনাশক আমদানি করেছি। এরইমধ্যে কিছু আধুনিক যন্ত্রপাতি আনা হয়েছে এবং আরও আনা হচ্ছে।

সভায় জানানো হয়, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী এ মুহূর্তে ডিএনসিসি এলাকায় ১২ জন ডেঙ্গু রোগী আছেন। ডিএনসিসি এলাকার পাঁচটি বেসরকারি হাসপাতালে এসব রোগী চিকিৎসা নিচ্ছেন। এরইমধ্যে রোগীদের ঠিকানা সংগ্রহ করা হয়েছে। মেয়রের নির্দেশনা অনুযায়ী তাদের বাসার আশপাশে মশার কীটনাশক প্রয়োগ জোরদার করা হবে বলে সভায় জানানো হয়।

এছাড়া ডেঙ্গু আক্রান্ত রোগীরা যেসব হাসপাতালে অবস্থান করছেন সেসব হাসপাতালের আশপাশেও মশার কীটনাশক প্রয়োগ জোরদার করা হচ্ছে।

সভায় অন্যান্যের মধ্যে ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, সচিব রবীন্দ্র শ্রী বড়ুুয়া, কারা মহাপরিদর্শক ও ডিএনসিসির সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, উপ-প্রধান স্বাস্থ্য কর্মকর্তা লে. কর্নেল মোস্তফা সারোয়ার, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসিবুল/জেডআর

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়