ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

কালোজিরার উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থার সুপারিশ

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৪, ২৯ অক্টোবর ২০২০  
কালোজিরার উৎপাদন বাড়াতে প্রয়োজনীয় ব্যবস্থার সুপারিশ

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কালোজিরার চাহিদা বেড়েছে। তাই এর উৎপাদন বাড়ানোসহ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের ‘কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১২তম বৈঠকে’ এসুপারিশ করা হয়।

কমিটির সভাপতি মতিয়া চৌধুরী এতে সভাপতিত্ব করেন।

সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, মো. মোসলেম উদ্দিন, মো. মামুনুর রশীদ কিরন, আনোয়ারুল আবেদীন খান, জয়াসেন গুপ্তা, উম্মে কুলসুম স্মৃতি এবং হোসনে আরা বৈঠকে উপস্থিত ছিলেন।

পেঁয়াজের ‘হঠাৎ সংকট’ কাটাতে কমপক্ষে ৬ মাস আগেই পরিকল্পনা নেওয়ার বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে ‘ভেজাল বীজে দিশেহারা কৃষক’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে কোনো পদক্ষেপ না নেওয়ায় বিএডিসির প্রতি ক্ষোভ প্রকাশ করে কমিটি। প্রকাশিত সংবাদটি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ হতে গ্রীষ্মকালে নতুন একটি জাতের পরীক্ষামূলক উৎপাদন করা হচ্ছে, জাতটির ফলন ভালো হলে ভবিষ্যতে দেশব্যপী চাষাবাদের পরিকল্পনা রয়েছে বলে জানানো হয়।  

বৈঠকে কৃষি মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ঢাকা/আসাদ/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়