RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৫ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১১ ১৪২৭ ||  ০৮ রবিউস সানি ১৪৪২

ঈদে মিলাদুন্নবী উপলক্ষে দেশব্যাপী ইফার কর্মসূচি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৭, ২৯ অক্টোবর ২০২০   আপডেট: ২১:২৭, ২৯ অক্টোবর ২০২০
ঈদে মিলাদুন্নবী উপলক্ষে দেশব্যাপী ইফার কর্মসূচি

১৪৪২ হিজরীর পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সারাদেশে বিভিন্ন কর্মসূচির আয়োজন করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)।

বৃহস্পতিবার (২৯ অক্টোবর) ইসলামিক ফাউন্ডেশনের সহকারী জনসংযোগ কর্মকর্তা শায়লা শারমীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, বৃহস্পতিবার বাদ মাগরিব ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মিলনায়তনে পক্ষকালব্যাপী উদ্বোধীন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অব গভর্নরসের গভর্নররা।  স্বাগত বক্তব্য রাখবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ।

আগে বায়তুল মোকররম জাতীয় মসজিদে ১৫ দিনব্যাপী বাদ মাগরিব ও বাদ এশা দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামাদের ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হতো। বর্তমান কোভিড-১৯ সংক্রমণ পরিস্থিতে স্বাস্থ্যঝুঁকির আশঙ্কা থাকায় দেশবরেণ্য বিশিষ্ট আলেম-ওলামাদের ওয়াজ লাইভের মাধ্যমে প্রচারের ব্যবস্থা করা হবে।

প্রতিদিন বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে সীমিত মুসল্লির উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হবে। 

বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সপ্তাহব্যাপী মহানবী (সা.) এর জীবন ও কর্মের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে। ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি বিধি অনুসরণ করে সীমিত পরিসরে অনুষ্ঠান আয়োজন করা হবে।

স্কুল, কলেজ, আলিয়া ও কওমি মাদরাসা ও বিশ্ববিদ্যালয়ের  ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণের মাধ্যমে ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। 

বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে ক্বিরাআত মাহফিল, হামদ-না’ত ও স্বরচিত কবিতা পাঠের আসর আয়োজন করা হবে। এতে দেশের প্রখ্যাত ক্বারী ও শিল্পীরা অংশগ্রহণ করবেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সম্মেলন কক্ষে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি অনুসরণ করে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতিতে মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে অনুষ্ঠানগুলো প্রদর্শনের ব্যবস্থা করা হবে।

 গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান- এর সমাধি কমপ্লেক্সে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিলের আয়োজন করা হবে।

এছাড়া ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমিতে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করা হবে।

উল্লেখ‌্য, আগামীকাল শুক্রবার (৩০ অক্টোবর) ঈদে মিলাদুন্নবী উদযাপন করা হবে।

রাইজিংবিডি/নঈমুদ্দীন/জেডআর

সর্বশেষ

পাঠকপ্রিয়